মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

গাঢ় হচ্ছে কেন্দ্র-রাজ্য সংঘাত! ‘ইয়াস’ পরবর্তী পরিস্থিতি দেখতে বাংলায় আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল

০৯:১৩ এএম, জুন ৫, ২০২১

গাঢ় হচ্ছে কেন্দ্র-রাজ্য সংঘাত! ‘ইয়াস’ পরবর্তী পরিস্থিতি দেখতে বাংলায় আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ বা ‘যশ’ পরবর্তী পরিস্থিতি নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে আগেই সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে। এবার আশঙ্কা করা হচ্ছে সেই সংঘাত আরও বাড়তে চলেছে।

‘ইয়াস’ নিয়ে প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের না থাকাকে কেন্দ্র করে আগেই সংঘাত চরম আকার নিয়েছে। এর জেরে মমতা বন্দ্যোপাধ্যায় ইয়াসে রাজ্যের ২০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করলেও, কেন্দ্রের পক্ষ থেকে আর্থিক সাহায্য মিলেছে মাত্র ২৫০ কোটি টাকা। এবার এই পরিস্থিতিতে সংঘাত আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তার কারণ, এবার ইয়াস প্রসঙ্গে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি পাঠাচ্ছে কেন্দ্রের মোদী সরকার। জানা গিয়েছে, চলতি মাসের ৬ তারিখ, অর্থাৎ রবিবার রাজ্যে আসছে কেন্দ্রের প্রতিনিধি দল।

 

সূত্রের খবর, কেন্দ্রের এই প্রতিনিধি দল, চারদিনের সফরে রাজ্যে আসছে। সোমবার থেকেই পাথরপ্রতিমা, গোসাবা, দিঘা-সহ দক্ষিণ ও উত্তর ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন তাঁরা। ইতিমধ্যেই এই প্রতিনিধি দলের আসার বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছে নবান্নে।

সাত সদস্যের ওই কেন্দ্রীয় প্রতিনিধি দলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি ছাড়াও থাকছে কৃষি দফতর, পরিবহন দফতর, গ্রামীণ উন্নয়ন দফতর, বিদ্যুৎ দফতর, মৎস্য দফতর ও অর্থ দফতরের প্রতিনিধিরা। এদিক থেকে দেখলে, কেন্দ্রীয় দলের এই কাঠামো বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তার একমাত্র কারণ হল, রাজ্য যে প্রত্যেকটি ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়েছে, সেই প্রতিটি ক্ষেত্রের জন্যই সংশ্লিষ্ট দফতর থেকেই নির্দিষ্ট করে একজন প্রতিনিধিকে এই দলে অন্তর্ভুক্ত করেছে কেন্দ্রীয় সরকার।

 

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই রাজ্যে ইয়াস নিয়ে একাধিক অভিযোগ করেছে বিজেপি। সুর চড়িয়েছে রাজ্যপালও, এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রতিনিধি দলের রাজ্যে আসা, নতুন করে সেই সংঘাতকে আরও বাড়াতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। তবে, এখনও পর্যন্ত এই বিষয়ে রাজ্য বিজেপির পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি। প্রতিক্রিয়া মেলেনি, রাজ্যের শাসকদলের পক্ষ থেকেও।