ইয়াসের পর্যবেক্ষণ শেষ! আজ নবান্নে বৈঠকে কেন্দ্রীয় প্রতিনিধি দল

ইয়াসের পর্যবেক্ষণ শেষ! আজ নবান্নে বৈঠকে কেন্দ্রীয় প্রতিনিধি দল
ইয়াসের পর্যবেক্ষণ শেষ! আজ নবান্নে বৈঠকে কেন্দ্রীয় প্রতিনিধি দল

ইতিমধ্যেই ইয়াস বিধ্বস্ত এলাকা পর্যবেক্ষণ করেছেন সাত সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। আজ বুধবার নবান্নে এই বিষয়ে বৈঠকে বসবেন তাঁরা। তারপর সেই রিপোর্ট জমা দেবেন কেন্দ্রে। এদিন নবান্নে অর্থ দফতর এবং বিপর্যয় মোকাবিলা বিভাগের সঙ্গেই মূলত নবান্নে বৈঠক রয়েছে তাঁদের।

রবিবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিব এসকে শাহির নেতৃত্বে ৭ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধিদল দমদম বিমানবন্দরে পৌঁছয়। এই কেন্দ্রীয় দল তিন দিনের সফরে রাজ্যে এসেছিল। গত সোমবার তাঁরা দক্ষিণ ২৪ পরগণার পাথরপ্রতিমায়। সেখানে তাঁরা নামেন রামগঙ্গা গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ মহেন্দ্রপুর এসবি হাই স্কুল হেলিপ্যাডে। সেখানে স্কুলে প্রশাসনিক বৈঠক সেরে রামগঙ্গার ভারাতলার ভেঙ্গে যাওয়া নদী বাঁধ পরদর্শন করেন। সেখান থেকে লঞ্চে গোপাল নগরে পৌঁছান। অন্যদিকে দ্বিতীয় দলটি সড়কপথে গদখানা হয়ে গোসাবা পৌঁছান। সেখানে বিপর্যস্ত অঞ্চল পরিদর্শন করে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তাঁরা।

এরপর গতকাল তাঁরা যান পূর্ব মেদিনপুরে। সেখানে ক্ষয় ক্ষতি পর্যবেক্ষণ করেন। প্রথমে DSDA- অফিস পৌঁছায় কেন্দ্রীয় দল। এরপর সড়কপথে দিঘা-মন্দারমণি পরিদর্শন করেন প্রতিনিধিরা। অপর একটি দল হেলিকপ্টার করে যান সেখানে। পর্যবেক্ষণ সেরে দিঘায় বৈঠক করেন স্থানীয় প্রশাসনের সঙ্গে।

সব শেষে আজকে নবান্নে বিভাগীয় শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক সেরে দিল্লী ফিরে যাবে এই দল। সেখানে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট জমা করবেন তাঁরা। কারণ ইতিমধ্যেই ইয়াসের ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে ধরে কেন্দ্রের কাছে ২০,০০০ কোটি টাকা দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই জায়গা থেকে এই পরিদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই টিম গোটা পরিস্থিতি পরিদর্শন করে যে রিপোর্ট কেন্দ্রে জমা দেবে, তার ওপরেই নির্ভর করছে, কতটা অর্থ বরাদ্দ করা হবে।