কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, জানালো কেন্দ্রীয় আইন মন্ত্রক

কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, জানালো কেন্দ্রীয় আইন মন্ত্রক
কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, জানালো কেন্দ্রীয় আইন মন্ত্রক

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নয়া প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ মত বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করল কেন্দ্রীয় আইনমন্ত্রক। শুধু বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবই নন, শনিবার দেশের ১৩টি হাইকোর্টের প্রধান বিচারপতির নিয়োগ ও বদলির অনুমোদন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র।

উল্লেখ্য, এতদিন প্রকাশ শ্রীবাস্তব মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতির দায়িত্ব সামলেছেন। এদিকে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে এলাহাবাদের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত দেশের বেশ কয়েকটি হাইকোর্টের প্রধান বিচারপতির পদ খালি ছিল। সেইসব পদেও বিচারপতি নিয়োগ করেছে কেন্দ্র। কলকাতা হাইকোর্ট ছাড়াও কর্ণাটক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ছিলেন সতীশ চন্দ্র সিনহা। তাঁকে নিয়োগ করা হয়েছে তেলঙ্গানার প্রধান বিচারপিত পদে। বিচারপতি আরভি মালিমাথ ছিলেন হিমাচল প্রদেশ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। তাঁকে নিয়োগ করা হল মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে। বিচারপতি রীতু রাজ আবস্তী ছিলেন এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি। তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি পদে। পাশাপাশি বিচারপতি রঞ্জিত ভি মোরেকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। এইভাবেই সব মিলিয়ে মোট দেশের ১৩ টি হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ ও বদলির নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, নতুন নিয়োগের পাশাপাশি বদলিও করা হয়েছে দেশের ৫ টি আদালতের প্রধান বিচারপতিকে। ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন এ এ কুরেশি। তাঁর নিয়োগ করা হচ্ছে রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসবে। রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন ইন্দ্রজিত্ মোহান্তি। তাঁকে নিয়োগ করা হচ্ছে ত্রিপুরা হাইকোর্টে। একইভাবে বদলি করা হয়েছে মধ্যপ্রদেশ, মেঘালয় ও অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতিকেও।