স্বাভাবিক ছন্দে ফেরার আগেই ফের কারাবন্দী ছত্রধর মাহাতো

স্বাভাবিক ছন্দে ফেরার আগেই ফের কারাবন্দী ছত্রধর মাহাতো
স্বাভাবিক ছন্দে ফেরার আগেই ফের কারাবন্দী ছত্রধর মাহাতো / Image-Source-Facebook-Post-By-@CHATRADHARMAHATA123

ছত্রধর মাহাতোকে গ্রেফতার করল এনআইএ।গতকাল গভীর রাতে তাকে বাড়ি থেকে গ্রেফতার করে এনআইএ আধিকারিকরা। গতকাল রাতের 40 জনের একটি দল তাকে গ্রেফতার করে।

তদন্তকারী দলের তরফে ১৬, ১৮, ২২ মার্চ তাকে হাজিরা দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি হাজিরা দেন নি। এর পরেই গতকাল লালগড়ের ভোট মিটতে গভীর রাতে তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদক ছত্রধর মাহাতো কে গ্রেফতার করল এনআইএ।

দীর্ঘ 11 বছর পর গতকাল ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্রের অন্তর্গত আমলিয়া গ্রামে ভোটদান ছত্রধর মাহাতো। ভোট দিয়ে তিনি জানিয়েছিলেন, ‘১০ বছর পর ভোট দিয়ে নিজেকে নতুন ভোটার মনে হচ্ছে’।

একদা পুলিশের সন্ত্রাসের বিরোধিতায় যিনি অরণ্যে ঢাকা দিয়ে গেরিলা যুদ্ধে শামিল হয়েছিলেন, গড়েছিলেন বাহিনী, সময়ের চাকা ঘুরতে তিনি এখন প্রশাসনের উপর ভরসা রাখছেন। একদা মাওবাদী প্রভাবিত জনসাধারণ কমিটির নেতা তিনি।

তার আদর্শে বেশ কয়েকটি ইতিবাচক দিক থাকলেও শুধুমাত্র প্রতিষ্ঠানবিরোধী আন্দোলনের কারণে মানুষের সাধারণ জীবন অতিষ্ঠ করে তোলার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। বেশকিছু অপরাধে অনেক বছর জেলে বন্দী ছিলেন তিনি। এরপর ২০২০সালে জেল থেকে ছাড়া পান। তবে তার বিরুদ্ধে মামলা চলছিল অনেক। নিয়মিত হাজিরা দিতে হতো এনআইএর আদালতে। কিন্তু শেষ তিন দিন হাজিরা না দেওয়ায় আদালতের নির্দেশ মেনে গতকাল রাতে তাকে গ্রেফতার করা হয়।

প্রসঙ্গত ২০০৯ সালের শেষদিকে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস এর নাশকতার অন্যতম অভিযুক্ত ছিলেন এই ছত্রধর মাহাতো। এছাড়াও ওই বছরই চোদ্দই জুন লালগড় ধরমপুর সিপিআইএম নেতা প্রবীর মাহাতো খুনের ঘটনাতেও তাকে জিজ্ঞাসাবাদ করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। জঙ্গলমহলের এককালীন দাপুটে মাথা ছত্রধর মাহাতো কারা জীবন কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতেই ফের আর একবার কারাবন্দি হলেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.