শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

IPL-এ আগামী মরশুমে রিটেন করা যাবে কতজন ক্রিকেটার? জানুন মেগা নিলামের নিয়মাবলী

০৭:৫০ পিএম, অক্টোবর ২৯, ২০২১

IPL-এ আগামী মরশুমে রিটেন করা যাবে কতজন ক্রিকেটার? জানুন মেগা নিলামের নিয়মাবলী

আগেই জানা গিয়েছিল, আগামী মরশুম থেকে আইপিএল হতে চলেছে দশটি দল নিয়ে। এর মধ্যে ৮টি পুরনো ফ্র‍্যাঞ্চাইজির সঙ্গে সদ্য দুটি ফ্র‍্যাঞ্চাইজি, লখনউ ও আমেদাবাদ। আর ১০ দলের আইপিএলের আগেই হতে চলেছে এক মেগা নিলাম৷ এ খবর শোনা মাত্রই কিছু প্রশ্ন ঘোরাফেরা করছিল চারপাশে৷ আগের আট ফ্র‍্যাঞ্চাইজি ঠিক কত ক্রিকেটারকে রিটেন করতে পারবে? কতজন করে দেশী ও বিদেশী ক্রিকেটার ধরে রাখতে পারে ফ্র‍্যাঞ্চাইজিগুলি, এসব নিয়ে শুরু হয়েছিল জল্পনা। এবার বোর্ডের তরফে খোলসা করা হল বিষয়টি।

বিসিসিআই সূত্রে খবর, আইপিএলে যে ৮ পুরনো ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তারা সর্বমোট ৪ জন করে ক্রিকেটার রিটেন করতে পারবে। এরমধ্যে ভারতীয় ক্রিকেটার সর্বোচ্চ ৩ জন এবং ১ জন বিদেশি ক্রিকেটার হতে পারেন। অথবা, ২ জন বিদেশি এবং ২ জন ভারতীয় ক্রিকেটার ধরে রাখা যাবে। তবে কোনওভাবেই তিনজনের বেশি ভারতীয় বা দু’জনের বেশি বিদেশি রিটেন করা যাবে না। এমনকি আসন্ন মেগা নিলামে কোনও ফ্র‍্যাঞ্চাইজির কাছেই 'রাইট টু ম্যাচ' (RTM) কার্ড থাকবে না। সর্বোচ্চ ৯০ কোটি অর্থ খরচ করে খেলোয়াড় কিনতে পারবে ফ্র‍্যাঞ্চাইজিগুলি। তার বেশি অর্থ ব্যবহার করা যাবে না৷

[caption id="attachment_37732" align="alignnone" width="1280"]IPL-এ আগামী মরশুমে রিটেন করা যাবে কতজন ক্রিকেটার? জানুন মেগা নিলামের নিয়মাবলী IPL-এ আগামী মরশুমে রিটেন করা যাবে কতজন ক্রিকেটার? জানুন মেগা নিলামের নিয়মাবলী[/caption]

অন্যদিকে, আমেদাবাদ ও লখনউ, এই দুই নতুন দলের জন্য নিলামে বিশেষ সুযোগ আনতে চলেছে বোর্ড। নতুন দলগুলি নিলামের বাইরেই সর্বমোট ৩ জন করে ক্রিকেটার কিনতে পারবে। পুরনো দলগুলি রিটেন করা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করলেই বাকি ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের কিনতে পারবে নতুন দল। এক্ষেত্রে ড্রাফটিংয়ের ব্যবস্থাও হতে পারে। আইপিএলের নতুন মরশুমের নিলামের দিনক্ষণ জানানো না হলেও নভেম্বরের মধ্যেই ৮টি দলকে রিটেন করা ক্রিকেটারদের তালিকা দিতে হবে। এরপরই নতুন দলগুলি ক্রিকেটার কিনতে পারবে।

প্রসঙ্গত, ২০১৮ সালে শেষবার হয়েছিল আইপিএলের মেগা নিলাম। সে সময় মোট ৩ জন ক্রিকেটারকে রিটেন করার সুযোগ দিয়েছিল বোর্ড। সেই সঙ্গে ২টি করে রাইট টু ম্যাচ কার্ডও কাজে লাগাতে পেরেছিল ফ্র‍্যাঞ্চাইজিগুলি। তবে যে তিনজনকে রিটেন করা যাবে, তাঁদের মধ্যে একজন ঘরোয়া ক্রিকেটার বা আনক্যাপড প্লেয়ার হওয়া বাধ্যতামূলক ছিল। তবে এবার সেরকম কোনও নিয়ম থাকছে না। বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, যে ৪ ক্রিকেটারকে রিটেন করবে ফ্র‍্যাঞ্চাইজিগুলি, তাঁদের প্রত্যেকেই আন্তর্জাতিক ক্রিকেট খেলা খেলোয়াড় হতে পারেন। ঘরোয়া ক্রিকেটার রিটেন করা আর বাধ্যতামূলক নয়।