বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

২০২২-এ বছর জুড়ে কবে কবে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক? রইল তালিকা

০২:৩৬ পিএম, ডিসেম্বর ২৮, ২০২১

২০২২-এ বছর জুড়ে কবে কবে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক? রইল তালিকা

দেশজুড়ে থাকা সকল গ্রাহকদের সুবিধার্থে প্রতি বছরের শুরুতেই ছুটির তালিকা প্রকাশ করে দেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যাতে গ্রাহকরা ছুটির দিনগুলি আগে থেকে জেনে নিয়ে নিজেদের সুবিধা মতো সময়ে কাজ মেটাতে পারেন। সেই ধারাবাহিকতা মেনেই এবার আগামী বছর অর্থাৎ ২০২২ সালের জন্য বছরভর ছুটির তালিকা প্রকাশ করে দিল RBI।

সাধারণত দেশ জুড়ে RBI-এর আওতায় থাকা যে কোনও রাজ্যের যে কোনও ব্যাঙ্কের ক্ষেত্রেই প্রতিমাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং প্রতিটা রবিবার ছুটি থাকে। এছাড়াও ন্যাশনাল হলিডে হিসাবে প্রতিটি রাজ্যে একই দিনে ব্যাঙ্কে ছুটি থাকে। তবে স্থানীয় রাজ্যভিত্তিক কোনও অনুষ্ঠানের ক্ষেত্রে বিভিন্ন রাজ্যের ব্যাঙ্ক কর্মচারীদের ছুটির তালিকা আলাদা আলাদা হয়ে থাকে।

এবার ২০২২ সালের দিকে চোখ বোলালে দেখা যাবে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মচারীরা বছর জুড়ে মোট ১৭ দিন ছুটি পাবেন। এর মধ্যে আবার কিছু ছুটির দিন পড়েছে রবিবারেই। এবার এক নজরে দেখে নেওয়া যাক এই রাজ্যের ব্যাঙ্ক কর্মচারীদের ২০২২-এর ছুটির তালিকা-

১২ জানুয়ারি বুধবার : স্বামী বিবেকানন্দের জন্মদিন। ২৬ জানুয়ারি বুধবার : প্রজাতন্ত্র দিবস। ৫ ফেব্রুয়ারি শনিবার : সরস্বতী পূজা। ১৮ ফেব্রুয়ারী শুক্রবার : দোলযাত্রা। ১ এপ্রিল শুক্রবার : ইয়ারলি ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট। ১৪ এপ্রিল বৃহস্পতিবার : আম্বেদকর জন্ম জয়ন্তী, মহাবীর জয়ন্তী। ১৫ এপ্রিল শুক্রবার : গুড ফ্রাইডে, বাংলা নববর্ষ। ৩ মে মঙ্গলবার : ভগবান শ্রী পরশুরাম জন্মজয়ন্তী, রমজান ঈদ, অক্ষয় তৃতীয়া। ৯ মে সোমবার : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ১৬ মে সোমবার : বুদ্ধ পূর্ণিমা। ৯ আগস্ট মঙ্গলবার : মহরম। ১৫ আগস্ট সোমবার : স্বাধীনতা দিবস। ৩ থেকে ৫ অক্টোবর সোমবার থেকে বুধবার : দুর্গা পুজো উপলক্ষ্যে ছুটি। ২৪ অক্টোবর সোমবার : কালীপুজো। ৮ নভেম্বর মঙ্গলবার : গুরু নানক জন্মজয়ন্তী।