মঙ্গলবার, ১৭ মে, ২০২২

'মনে কখনও পরাজয়কে স্থান দিও না', সাসপেন্ডেড কুস্তিগীর ভিনেশ ফোগতকে বললেন নরেন্দ্র মোদি

০৬:৫৫ পিএম, আগস্ট ১৮, ২০২১

'মনে কখনও পরাজয়কে স্থান দিও না', সাসপেন্ডেড কুস্তিগীর ভিনেশ ফোগতকে বললেন নরেন্দ্র মোদি

সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিক্সে ভারতীয়দের পারফরম্যান্স নিয়ে খুবই সন্তুষ্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অলিম্পিয়ানরা দেশে ফিরতেই তাই স্বাধীনতা দিবসে লালকেল্লায় আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। একইসঙ্গে নিজের বাসভবনে চা-চক্র অনুষ্ঠানেরও আয়োজন করেছিলেন। সোমবার সেই অনুষ্ঠানে হাজির ছিলেন নীরজ চোপড়া, পিভি সিন্দু, মীরাবাঈ চানু সহ একাধিক অলিম্পিক্স ফেরত অ্যাথলিটরা। সেখানে ভারতীয় ক্রীড়াবিদদের উচ্চ প্রশংসা শোনা গেল প্রধানমন্ত্রীর মুখে।

পাশাপাশি এদিনের চা-চক্র অনুষ্ঠানে ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগতের সঙ্গেও বিশেষ আলোচনা সারলেন মোদি। এবারের অলিম্পিক্সে ভিনেশের কাছ থেকে পদক থেকে পদকের স্বপ্ন দেখেছিল গোটা ভারতবাসী। কিন্তু শুরুতেই ছিটকে যান তিনি। তাই পদক ছাড়াই খালি হাতে দেশে ফিরতে হয় তাঁকে। উপরন্তু অলিম্পিক্সের নিয়ম-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ভিনেশকে সাময়িকভাবে সাসপেন্ডও করে ভারতের কুস্তি ফেডারেশন। ফলে বেশ চাপেই পড়ে যান এই কুস্তিগীর।

তবে এদিন মোদিকে দেখা গেল ভিনেশের মনোবল বাড়াতে। প্রাতঃরাশ সাক্ষাতের পর কুস্তিগীরের সঙ্গে আলাদা করে কথাবার্তা সারেন নরেন্দ্র মোদি। সেখানেই ভিনেশকে উৎসাহ যোগানোর পাশাপাশি ক্রোধ সংবরণের পাঠও দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "আমি তোমার বড় ভক্ত। সর্বদা জয়কে শীর্ষে রাখবে। কখনও পরাজয় বা হারকে মনে স্থান দেবে না।" মোদি আরও জানিয়েছেন, খেলাধুলোর ক্ষেত্রে যেভাবে ভিনেশের পরিবার তাঁর পাশে এসে দাঁড়িয়েছেন, তা দেখে খুবই আপ্লুত।

https://twitter.com/PIB_India/status/1427872539808698370?s=20

উল্লেখ্য, ভিনেশের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, অলিম্পিক্স চলাকালীন গেমস ভিলেজে না থেকে অন্যান্য কুস্তিগীরদের সঙ্গে অনুশীলন করেননি তিনি। শুধু তাই নয়! ভারতীয় কুস্তিগীরদের অলিম্পিক্সের জন্য যে পোশাক দেওয়া হয়েছিল তাও পরেননি ভিনেশ। তিনি যে পোশাক পরে বাউটে নেমেছিলেন তাতে তাঁর ব্যক্তিগত স্পনসরের নাম ও লোগো ছিল। মহিলাদের ৫৩কেজি বিভাগে শীর্ষ বাছাই হিসেবে নেমেছিলেন তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় তাঁকে। দেশে ফিরেই তাঁকে শো-কজ করে সাস্পেন্ড করে ভারতীয় কুস্তি ফেডারেশন। ফলে ২০২১ সালের বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে তাঁর আর অংশ নেওয়া হবে না।