১ এপ্রিল থেকে বাতিল হতে চলেছে এই ৭ টি ব্যাংকের চেকবুক-পাসবুক, রইল বিস্তারিত

১ এপ্রিল থেকে বাতিল হতে চলেছে এই ৭ টি ব্যাংকের চেকবুক-পাসবুক, রইল বিস্তারিত
১ এপ্রিল থেকে বাতিল হতে চলেছে এই ৭ টি ব্যাংকের চেকবুক-পাসবুক, রইল বিস্তারিত / ফাইল ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি বছরের ১ এপ্রিল থেকেই বাতিল হতে চলেছে দেশের সাতটি ব্যাংকের চেকবই এবং পাসবই। ব্যাংক সংযুক্তিকরণের ফলে যে সব রাষ্ট্রায়ত্ত ব্যাংক অন্য ব্যাংকের সঙ্গে জুড়ে যাচ্ছে, সেইসব ব্যাংকের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে। অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি ও এমআইসিআর কোডও পরিবর্তন হতে চলেছে। এই ৭ টি ব্যাংক হল- দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এলাহাবাদ ব্যাঙ্ক।

যারা এইসব ব্যাংকের গ্রাহক, তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব নতুন চেকবুক ও পাসবুকের জন্য আবেদন করতে হবে। তা না হলে, আগামিদিনে লেনদেন সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে পারেন। উল্লেখ্য, ২০১৯-এর ১ এপ্রিল দেনা ব্যাংক ও বিজয়া ব্যাংক সংযুক্ত হয় ব্যাংক অফ বরোদার সঙ্গে। আগামী ১ এপ্রিল থেকে ঐ ব্যাঙ্কগুলির গ্রাহকদের ব্যাংক অফ বরোদার চেকবই ও পাসবই প্রযোজ্য হবে।

অন্যদিকে, পঞ্জাব ন্যাশনাল ব্যাংক-এর সঙ্গে ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয়েছে। এছাড়াও ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া-র সঙ্গে মিশে গিয়েছে অন্ধ্র ব্যাংক এবং কর্পোরেশন ব্যাংক। ইন্ডিয়ান ব্যাংক-এর সঙ্গে সংযুক্ত হয়েছে এলাহাবাদ ব্যাংক। আগামী ৩১ মার্চ পর্যন্ত বৈধ থাকবে তাঁদের পাসবই-চেকবই।

জানা গিয়েছে, আগামী ৩১ মার্চের মধ্যে গ্রাহকদের পাসবুক এবং চেকবুক বদলানোর সঙ্গে সঙ্গে আপডেট করতে হবে মোবাইল নম্বর, ঠিকানা, উত্তরাধিকারের নামও। এরপর বিভিন্ন জায়গায় দেওয়া ব্যাংকিং তথ্যও পরিবর্তন করে নিতে হবে। তার কারণ ১ এপ্রিল থেকে নতুন ব্যাংকের পাসবুক ও চেকবুক ব্যবহার বাধ্যতামূলক হতে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের অগস্টে ১০টি ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করে কেন্দ্রের মোদী সরকার, যার ফলে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমে ১২তে এসে দাঁড়িয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.