মঙ্গলবার, ১৭ মে, ২০২২

চিকেন নাকি মুগডাল! কোনটিতে সবথেকে বেশি প্রোটিন থাকে জানেন কি

১১:৩৯ পিএম, আগস্ট ২, ২০২১

চিকেন নাকি মুগডাল! কোনটিতে সবথেকে বেশি প্রোটিন থাকে জানেন কি

দুটোর তুলনা যদিও হয়না তাও করছি আমরা। আসলে চিকেন এবং মুগ উভয়ই ক্যালোরি, পটাসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ খাবার। মুগ চিকেনের তুলনায় 7-9 গুণ কম স্যাচুরেটেড ফ্যাট আছে। আবার সবুজ মুগ ডাল কিন্তু ওজন কমাতে অনেকাংশে উপকারী, কারণ এটি আপনার বিপাক বৃদ্ধি করে ওজন কমাতে সাহায্য করতে পারে।

মুগ ডাল এ উপস্থিত আছে থায়ামিন এবং ফোলেট, অন্যদিকে চিকেনে এ Protein নিয়াসিন এবং ভিটামিন B12 রয়েছে। Chicken-এর তুলনায় মুগ ডাল-এ কোলেস্টেরল অনেক কম থাকে এবং এটি শর্করা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুগ ডাল হলো ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রনের একটি গুরুত্বপূর্ণ উৎস।

চিকেন এবং মুগ দল উভয়ই উচ্চ ক্যালোরিযুক্ত খাদ্য উপাদান। মুরগির তুলনায় মুগের ক্যালরি ৮৪% বেশি - মুরগির প্রতি ১০০ গ্রাম ১৮৯ ক্যালোরি এবং মুগে যার পরিমাণ ৩৪৭ ক্যালোরি। মুরগির তুলনায় মুগের (২৭%) প্রোটিন উপাদান কম (৪৯%)। কিন্তু মুরগিতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি (৭০%)। মুগের মধ্যে মাত্র ৩ শতাংশ চর্বি থাকে, তাই এটি ওজন কমানোর জন্য উপকারী। প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ক্যালরির পরিপ্রেক্ষিতে, মুগের ম্যাক্রোনিউট্রিয়েন্ট অনুপাত 27:70:3 যেখানে মুরগির সেটা 49:0:52।

মুগ ফাইবারের একটি চমৎকার উৎস এবং এতে মুরগির চেয়ে বেশি খাদ্যতালিকাগত ফাইবার এতে রয়েছে। মুগ ডাল প্রতি ১০০ গ্রামে ১৬.৩ গ্রাম খাদ্যতালিকাগত ফাইবার থাকে এবং মুরগিতে উল্লেখযোগ্য পরিমাণ থাকেই না বলা চলে। অন্যদিকে, যদি আমরা সুগারের কথা বলি, তাহলে মুগ ডালের তুলনায় মুরগিতে সুগার কম থাকে। মুগের প্রতি ১০০ গ্রামে ৬.৬ গ্রাম চিনি থাকে এবং মুরগিতে উল্লেখযোগ্য পরিমাণ থাকে না।

মুরগি এবং মুগ উভয়ই প্রোটিন সমৃদ্ধ। ১০০ গ্রাম মুরগিতে ২৩.৩ গ্রাম প্রোটিন এবং মুগের মধ্যে ২৩.৯ গ্রাম প্রোটিন পাওয়া যায়। একই সময়ে, যখন ট্রান্স ফ্যাটের কথা আসে, মুরগিতে ০.০৯ গ্রাম ট্রান্স ফ্যাট থাকে, যখন মুগের একেবারে নেই। উপরন্তু, মুগের মুরগির তুলনায় ৭.৯ গুণ কম স্যাচুরেটেড ফ্যাট থাকে। মুরগিতে প্রতি ১০০ গ্রাম ৩.১ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে এবং মুগ ডাল ০.৩৫ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে। মুরগির তুলনায় কোলেস্টেরলও খুব কম থাকে।