অবিশ্বাস্য হলেও সত্যি! বিশ্বের সবচেয়ে দামী এই চা, এক কাপের দামই সাড়ে সাত লক্ষ টাকা

অবিশ্বাস্য হলেও সত্যি! বিশ্বের সবচেয়ে দামী এই চা, এক কাপের দামই সাড়ে সাত লক্ষ টাকা / প্রতীকী ছবি
অবিশ্বাস্য হলেও সত্যি! বিশ্বের সবচেয়ে দামী এই চা, এক কাপের দামই সাড়ে সাত লক্ষ টাকা / প্রতীকী ছবি

চা খেতে কে না পছন্দ করেন! বিশেষ করে ক্লান্তি কাটিয়ে শরীরে এনার্জি ফেরাতে চায়ের জুড়ি মেলা ভার। চা-প্রেমীদের মধ্যে অনেকেই হয়তো নামী দামী বহু প্রজাতির চা-ই পান করে থাকতে পারেন। কিন্তু কখনও সোনার চেয়েও দামী চা পান করেছেন কি? যে চায়ের এক কাপের দামই সাড়ে সাত লক্ষ টাকা! আর ১ কেজি চায়ের দাম প্রায় ১০ কোটি টাকা! হ্যাঁ, শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি।

বিশ্বের অন্যতম দামী এই চায়ের নাম ‘দ্য হং পাও’। চিনের ফুজিয়ান প্রদেশের ইউয়ি পর্বতের বিরল প্রজাতির একটি দুষ্প্রাপ্য গাছের পাতা থেকে এই চা উৎপন্ন হয়। প্রায় ৩০০ বছর ধরে এই চায়ের চাষ হচ্ছে চিনে। সারা বিশ্বের মধ্যে একমাত্র সে দেশেই এই চায়ের ৬টি গাছ রয়েছে। ২০০৬ সালে চিন সরকার সেই গাছগুলির জন্য প্রায় ১১৭ কোটি টাকার বীমাও করিয়েছে।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে এই চায়ের দাম এত বেশি কেন? জানা গিয়েছে, এই চা উচ্চ ঔষধিগুণ সম্পন্ন। দুষ্প্রাপ্যতা আর ঔষধিগুণের জন্যই এই চায়ের এত দাম। এতে ক্যাফিন, থিওফিলিন, পলিফেনলস এবং ফ্ল্যাবোনয়েডের মতো উপাদান রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে যা খুব উপকারী। প্রতি দিন এই চা খেলে ত্বক ভাল থাকে। এছাড়াও মাটির পাত্রে বিশুদ্ধ জলে এই চা বানাতে হয়। এর সুগন্ধের দুর্দান্ত৷ সেই জন্য এই চায়ের দাম এত বেশি। বিরল এবং উৎকৃষ্ট গুণমানের জন্য ‘দ্য হং পাও’কে চায়ের রাজাও বলা হয়ে থাকে।