করোনার ভ্যাকসিন মর্ডানা সম্পর্কিত তথ্য চুরি করতে সাইবার হামলা চীনের!

করোনার ভ্যাকসিন মর্ডানা সম্পর্কিত তথ্য চুরি করতে সাইবার হামলা চীনের!
করোনার ভ্যাকসিন মর্ডানা সম্পর্কিত তথ্য চুরি করতে সাইবার হামলা চীনের!

করোনার ভ্যাকসিন মর্ডানা-র দিকে তাকিয়ে বিশ্বের বহু দেশ। আগামী বছর এই ভ্যাকসিন ব্যবহার যোগ্য হয়ে উঠবে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। কিন্তু তার আগেই এই ভ্যাকসিন এর তথ্য চুরি করতে চাইছে চীনের হ্যাকাররা, এমনটাই দাবি করেছে আমেরিকার নিরাপত্তার সঙ্গে যুক্ত আধিকারিকরা।

সূত্রের খবর, ইতিমধ্যেই পুরো ঘটনাটি জানিয়ে এফবিআই-এর দ্বারস্থ হয়েছে মর্ডানা ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। সংশ্লিষ্ট সংস্থার দাবি, গত সপ্তাহ থেকে এই ভ্যাকসিনের তথ্য চুরির চেষ্টা করা হচ্ছে।

তবে শুধু মর্ডানা নয়, আমেরিকার জাস্টিস ডিপার্টমেন্টে সূত্র অনুযায়ী আমেরিকা দুই তিনটি সংস্থা থেকে তথ্য চুরির চেষ্টা করছে চীনের হ্যাকাররা, যে সংস্থাগুলি করোনা ভাইরাসের প্রতিষেধক বা ওষুধ তৈরির সঙ্গে যুক্ত। তবে এই কোম্পানীগুলির নাম জানাতে রাজি হয়নি আমেরিকার স্বাস্থ্য দফতর।

মডার্ন ভ্যাকসিনের ওপর প্রথম থেকে আস্থা রেখে এসেছে ট্রাম সরকার। জানুয়ারি মাস থেকেই এই ভ্যাকসিনের তৈরির কাজ শুরু হয়।

যদিও সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে চীনের বিদেশ মন্ত্রকের তরফে পাল্টা দাবি করা হয়, চীনের হ্যাকাররা ঘটনার সঙ্গে যুক্ত নয়। বরং দীর্ঘদিন ধরে চীনই সাইবার হ্যাকিংয়ের শিকার হচ্ছে।

এর আগেই করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে আমেরিকা- চীন সম্পর্ক তলানীতে। তার ওপর এই তথ্য চুরির চেষ্টা করার নতুন অভিযোগ দুই দেশের সম্পর্ককে আরও খারাপ করবে বলেই মনে করা হচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.