শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল

০৮:২৭ পিএম, জানুয়ারি ২, ২০২২

খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদনঃ সাধারণত শিল্প বা ছবির প্রদর্শনী বলতে তথাকথিত চার দেওয়ালে বন্দী গ্যালারির কথাই দেখে এবং শুনে আসছি আমরা। তবে সেই গ্যালারিতে কিছু নির্দিষ্ট শ্রেণীর এবং নির্দিষ্ট সংখ্যক মানুষের আনাগোনাই লেগে থাকে। কিন্তু প্রতিটা শিল্পীই চান তাঁর কাজ সমাজের সকল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে। কিন্তু সকলে তো শিল্পের মর্ম বোঝেন না৷ গ্যালারি কী তাও হয়তো জানেন না। কিন্তু শিল্পীরা যে এত সহজে হার মানার পাত্র নন। তাই গ্যালারিকেই সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে অভিনব এক উদ্যোগে সামিল হয়েছে 'ছবিওয়ালা'র দল।

[caption id="attachment_45687" align="alignnone" width="1280"]খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল[/caption]

শীতের মরশুমে শহর জুড়ে যখন আলোর রোশনাই, ঠিক তার মাঝেই একাডেমি অফ ফাইন আর্টসের বিপরীতে, মোহরকুঞ্জের ফুটপাথকেই নিজেদের 'আর্ট গ্যালারি' বানিয়ে ফেলেছেন একদল তরুণ শিল্পী। নিজেদের যাঁরা পরিচয় দেন 'স্বশিক্ষিত ও অশিক্ষিত শিল্পীদল’ হিসাবে। গত কাল এবং আজ, নতুন বছরের প্রথম দু'দিন মোহরকুঞ্জের ফুটপাথ সেজে উঠেছিল রঙ-তুলিতে। যেখানে ভীড় জমালেন পথচলতি সাধারণ মানুষজন।

[caption id="attachment_45678" align="alignnone" width="1280"]সৌরভ মিত্র সৌরভ মিত্র[/caption]

এই নিয়ে তৃতীয়বার প্রদর্শনী হল 'ছবিওয়ালা'দের৷ কীভাবে শুরু এই ভাবনার? ‘ছবিওয়ালা’র কর্ণধার ও সদস্য সৌরভ মিত্র জানালেন, "ছবিওয়ালার শুরু হয়েছিল এক ভাবনা থেকে। আমরা যখন ছবি আঁকতাম, তখন দেখতাম, যে সব শিল্পীদের ‘ডিগ্রি’ নেই, তাঁদের যেন কিছুটা অবহেলার চোখে দেখা হয়। একটা ধারণা জন্মে গিয়েছিল যেন ডিগ্রি না থাকলে সে শিল্পী নয়। তখন মনে হল তাহলে যাঁদের ডিগ্রি নেই বা যাঁরা কোথাও আঁকা শেখেননি, নিজে শিখে ছবি আঁকেন বা আঁকার চেষ্টা করেন, সেই সব শিল্পীরা কী করবেন বা কোথায় যাবেন? সেই ভাবনা থেকেই এই সংগঠনের শুরু। সেখানে স্বশিক্ষিত শিল্পীরা নিজেদের কাজ প্রদর্শন করতে পারবেন। মানুষের কাছে পৌঁছাতে পারবেন।"

[caption id="attachment_45679" align="alignnone" width="1280"]বিপ্লব ধর বিপ্লব ধর[/caption]

কিন্তু চার দেওয়ালের গ্যালারি নয় কেন? খোলা আকাশের নীচকেই কেন গ্যালারি বানিয়ে নিয়েছেন শিল্পীরা? ছবিওয়ালার আরেক কর্ণধার বিপ্লব ধর জানালেন, "২০১৯ সালের ২৮ জুন, কলকাতার গ্যালারি গোল্ডে ছবিওয়ালার প্রথম চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সাফল্যও পেয়েছিলাম৷ কিন্তু সেখানে শুধু এক শ্রেণীর মানুষই গ্যালারিতে আসেন এবং ছবি দেখেন। পথচলতি মানুষজন বা প্রত্যন্ত এলাকায় যে সব মানুষ থাকেন, যে সব মানুষ ‘গ্যালারি’ কী জিনিস সেটা জানেন না বা গ্যালারিতে যেতে পারেন না, আমরা গ্যালারিকেই তাঁদের কাছে পৌঁছে দিতে চেয়েছি। আমাদের লক্ষ্য একটা্‌ গ্যালারি যাতে সকল মানুষের কাছে পৌঁছে যায়।" সেই লক্ষ্য থেকেই ছবিওয়ালার প্রথম স্ট্রিট প্রদর্শনী হয় ২০১৯ সালের ২৩ ও ২৪ ডিসেম্বর, কলকাতার মোহরকুঞ্জের ফুটপাথে। এবার জানুয়ারির ১ ও ২ তারিখ সেখানেই হল তৃতীয় প্রদর্শনী।

[caption id="attachment_45680" align="alignnone" width="1280"]শুভঙ্কর প্রামাণিক শুভঙ্কর প্রামাণিক[/caption]

আরেক 'ছবিওয়ালা' শুভঙ্কর প্রামাণিকের কথায়, "এই সংগঠন শুরুই হয়েছিল হুট করে। বিপ্লব ও সৌরভ, শিল্পী তৌসিফ হকের সঙ্গে আলোচনা করে এমন প্রদর্শনীর কথা ভাবে৷ সেই মতো এটি শুরু হয়। তবে শুধু কলকাতাই নয়, রাজ্যের অন্যান্য জেলাতেও প্রদর্শনী করেছি। বহু মানুষের ভালোবাসা পেয়েছি। আগামীতেও মানুষের ভালোবাসায় এগিয়ে যেতে চাই৷ আশা রাখছি, ছবিওয়ালা আরও এগিয়ে যাবে। আগামীতে আরও সাফল্য পাবে।"

[caption id="attachment_45681" align="alignnone" width="1280"]খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল খোলা আকাশের নীচেই 'গ্যালারি'! বছর শুরুতে 'ছবিওয়ালা'-র প্রদর্শনী দেখতে পথচলতি মানুষের ঢল[/caption]

বর্তমানে ছবিওয়ালার সদস্যদের মধ্যে তথাকথিত ডিগ্রিধারী শিল্পীরা ছাড়াও রয়েছেন বহু মানুষ। তাঁদের পেশা ভিন্ন কিন্তু আঁকার টানে সকলেই সামিল রঙ-তুলির প্রদর্শনীতে। নিজেদের শিল্পকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে কোমর বেঁধে নেমেছেন সকলে। আগামী দিনে বাংলার প্রতিটি কোনায়, প্রতিটি সাধারণ মানুষের কাছে শিল্পকে পৌঁছে দেওয়াই হল 'ছবিওয়ালা'র লক্ষ্য। সেই লক্ষ্যপূরণের স্বপ্নেই সামিল হয়েছে ‘স্বশিক্ষিত ও অশিক্ষিত শিল্পীদল’টি।

(নিজস্ব চিত্র ও তথ্য সংগ্রহ)