বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

Punjab Kings-এর দোষেই কি IPL ছাড়লেন গেইল? বিস্ফোরক অভিযোগ এই প্রাক্তন ক্রিকেটারদের

১১:৩৯ এএম, অক্টোবর ২, ২০২১

Punjab Kings-এর দোষেই কি IPL ছাড়লেন গেইল? বিস্ফোরক অভিযোগ এই প্রাক্তন ক্রিকেটারদের

আইপিএল-এর অন্যতম তারকার তালিকায় প্রথম দিকে নাম থাকবে সেসব ক্রিকেটারদের, তাঁদের মধ্যে অন্যতম ক্রিস গেইল। তিনি ছাড়া আইপিএল যেন ভাবাই যায় না। তবে এই তারকাকেই এবার দেখা গেল আইপিএল ত্যাগ করতে। চলতি আইপিএলে পাঞ্জাব কিংস ফলের সদস্য ছিলেন তিনি। কেকেআর ম্যাচের আগেই বায়ো বাবল ত্যাগ করে পাঞ্জাব কিংস ছেড়ে যান গেইল। জানানো হয়েছে, আসন্ন টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্যই আইপিএলের বায়ো বাবল ছেড়েছেন এই ক্যারিবিয়ান তারকা।

চলতি সংস্করণে গেইল পাঞ্জাব কিংসের জার্সিতে ১০ ম্যাচ খেলেছেন। ১২৫.৪৪ স্ট্রাইক রেটে ২১.৪৪ গড়ে করেছেন ১৯৩ রান। তবে বেশ কিছুদিন প্রথম একাদশে সুযোগ পাচ্ছিলেন না। তারপরই ফ্যাঞ্চাইজি ছাড়ার সিদ্ধান্ত নেন গেইল। এই প্রসঙ্গে পাঞ্জাবের পাঠানো প্রেস বিবৃতিতে গেইল জানান, “গত কয়েক মাস ধরে জাতীয় দলের বাবল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের বাবল এবং তারপরে আইপিএলে কাটাতে হয়েছে। নিজেকে মানসিক, শারীরিকভাবে তরতাজা করার প্রয়োজন ছিল। টি-২০ ওয়ার্ল্ড কাপ ওয়েস্ট ইন্ডিজকে সাহায্য করতে চাই। সেই কারণেই দুবাইয়ের আইপিএল থেকে ব্রেক নিলাম। আমাকে সময় দেওয়ার জন্য পাঞ্জাব কিংসকে ধন্যবাদ। পাঞ্জাবের জন্য সর্বদা আমার শুভেচ্ছা থাকবে। আশা করি, আসন্ন ম্যাচগুলোয় দল ভাল করুক।”

[caption id="attachment_34514" align="alignnone" width="1280"]Punjab Kings-এর দোষেই কি IPL ছাড়লেন গেইল? বিস্ফোরক অভিযোগ এই প্রাক্তন ক্রিকেটারদের / Image Source: Twitter @PunjabKingsIPL Punjab Kings-এর দোষেই কি IPL ছাড়লেন গেইল? বিস্ফোরক অভিযোগ এই প্রাক্তন ক্রিকেটারদের / Image Source: Twitter @PunjabKingsIPL[/caption]

যদিও গেইলের আইপিএল ছাড়া নিয়ে ইতিমধ্যেই বেশ প্রশ্ন উঠে গিয়েছে। টুর্নামেন্টের মাঝে আচমকা গেইলের আইপিএল ত্যাগের জন্য পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজির দিকেই আঙুল তুলেছেন সুনীল গাভাসকার, কেভিন পিটারসেনের মত প্রাক্তন তারকারা। সম্প্রতি স্টার স্পোর্টসকে পিটারসেন সাফ জানিয়েছেন, গেইলের জন্মদিনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচে পাঞ্জাব তারকাকে প্রথম একাদশে রাখা হয়নি। এতে তিনি মনোক্ষুণ্ণ হয়ে থাকতে পারেন। প্রাক্তন ইংরেজ ক্রিকেটারের অভিযোগ, "গেইলকে আইপিএলে সঠিকভাবে ব্যবহারই করা হয়নি। ওঁর মনে হয়েছে, ফ্র্যাঞ্চাইজির তরফে ওঁকে স্রেফ ব্যবহার করা হচ্ছে। আর তারপরেই তাঁকে ঝেড়ে ফেলার চেষ্টা করা হচ্ছে। গেইলের জন্মদিনে পাঞ্জাব ওঁকে খেলায়নি। প্রথম একাদশের বাইরে রেখে দিয়েছিল। ৪২ বছর বয়সে ও যদি কোনও দলে খুশি না থাকতে পারে, তাহলে নিজেকে ভালো রাখার অধিকার ওঁর রয়েছে।”

অন্যদিকে, গাভাসকারের মতে, ক্যারিবিয়ান তারকাকে হারানো পাঞ্জাব কিংসের কাছে এক বড় ধাক্কা। কারণ, ৪২ বছর বয়সেও গেমচেঞ্জার হয়ে উঠতে পারেন গেইল। প্রাক্তন ক্রিকেট কিংবদন্তির দাবী, “গেইলের মত গেমচেঞ্জারকে না পাওয়া পাঞ্জাব কিংসের কাছে বড়সড় ক্ষতি। ওকে দলে রেখেও প্ৰথম একাদশে খেলানো হচ্ছিল না। পাঞ্জাবের কী করতে চাইছিল সেটা বোঝা যাচ্ছে না। ওদের বুঝতে হবে চল্লিশের উপর বয়সে ধারাবাহিকভাবে ভালো খেলা গেইলের পক্ষে সম্ভব নয়। তবে ও একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ম্যাচে একটা গেইল ঝড় বিপক্ষের থেকে ম্যাচ ছিনিয়েও নিতে পারে।”

উল্লেখ্য, আইপিএল ত্যাগ করলেও আপাতত দুবাইতেই রয়েছেন গেইল। কিছুদিন পর যোগ দেবেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে। কুড়ি ওভারের বিশ্বকাপে নিজেকে উজার করে দিতে প্রস্তুত তিনি। কিন্তু আইপিএলে কি গেইলের জার্নি তবে শেষ? আর কি টুর্নামেন্টে কখনও দেখা যাবে না বিস্ফোরক গেইল ঝড়? আগামী বছরের আইপিএলের আগে হবে মেগা নিলাম। সেই নিলামে, ক্যারিবিয়ান তারকা নিজের নাম রাখেন কি না, সেদিকেই এখন তাকিয়ে ক্রিকেট বিশ্ব।