উত্তরপ্রদেশে লাগু CAA, ৪০ হাজার অ-মুসলিম শরনার্থীকে নাগরিকত্ব দিতে চলেছে যোগী সরকার

Image source: Google

বিশেষ প্রতিবেদনঃ নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দেশের বিভিন্ন রাজ্যের বিরোধী দলগুলি আন্দোলনে নামলেও প্রথম রাজ্য হিসাবে উত্তরপ্রদেশে লাগু হতে চলেছে এই আইন। ইতিমধ্যেই শুরু হয়েছে সেই প্রক্রিয়া। এমনকি উত্তরপ্রদেশের ১৯ টি জেলায় যে সমস্ত হিন্দু শরনার্থী রয়েছেন তাঁদেরও একটি সূচি বানিয়েছে সরকার। যা কেন্দ্রীয় স্বরষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো হবে।

যোগী সরকারের তোইরি করা সূচি অনুযায়ী উত্তরপ্রদেশে অ-মুসলিম শরনার্থীর সংখ্যা প্রায় ৪০ হাজার। যার মধ্যে ৩০ থেকে ৩৫ হাজার শরনার্থী রয়েছেন পিলিভিতে। এএনআই সুত্রে পাওয়া খবর অনুযায়ী, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে উত্তরপ্রদেশে আসা শরনার্থীদের নিজে মুখে প্রকাশিত যন্ত্রনার কথা নিয়ে ইতিমধ্যেই যোগী সরকার একটি রিপোর্ট জারি করেছে।

যোগী সরকারে তরফে উত্তরপ্রদেশে প্রায় ৪০ হাজার শরনার্থী থাকার দাবি করা হয়েছে। এই শরনার্থীরা আগরা, গোরখপুর, আলীগড়, মথুরা, হাপুড়, কানপুর, ঝাঁসি, আমেঠি, বারানসী, রামপুর, সাহারনপুর, মেরথ, লক্ষ্মীপুর, রায়বেরালি, পিলিভিত সহ ১৯ টি জেলায় বসবাস করছেন। তবে এই লিস্ট যাতে আরও আপডেট করা হয় তাঁর জন্য জেলা শাসকদেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সেদেশের মন্ত্রী শ্রীকান্ত শর্মা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.