সবুজের অভিযান, বিধাননগর, নিউটাউনে ফের বৃক্ষরোপন শুরু

ফের শহরে বৃক্ষরোপন শুরু

আমফান ধ্বংস করেছে শহরের সবুজের সমারোহ। রাস্তায় রাস্তায় এখনও শুয়ে উপড়ে পড়া গাছ। হাজারে হাজারে গাছ ভেঙে পড়ায় দ্রুত দূষিত হওয়ার পথে কলকাতার পরিবেশ। অক্সিজেনের অভাবে কার্বন ডাই অক্সাইডে ভরে যাচ্ছে কল্লোলিনী। তাই দুর্যোগের ভ্রূকুটি কমতেই বিধানননগর, নিউটাউনে ফের বৃক্ষরোপন শুরু করেছে হিডকো এবং কলকাতা উন্নয়ন পর্ষদ। উন্নয়ন পর্ষদের পরিসংখ্যান অনুযায়ী নিউটাউনে গাছ পড়েছে ৪,৬৪৭টি। সেই ফাঁক ভরাতে গাছ লাগানো হবে ৩,৭৩৮। বিশ্ব পরিবেশ দিবসে প্রথম বৃক্ষরোপন শুরু হয়েছে।

পর্ষদের কথায়, নিউটাউন, বিধাননগরের ফাঁকা জায়গায় আপাতত গাছ লাগানো শুরু হয়েছে। এতদিন ধরে জঞ্জাল, আগাছা জমে নষ্ট হয়েছে জমিগুলোতে। সেই জমি পরিষ্কার করে গাছ লাগানোর ব্যবস্থা করা হবে। বৃক্ষরোপনের দায়িত্ব আপাতত দেওয়া হয়েছে স্থানীয় ক্লাব, স্বেচ্ছাসেবী সংস্থার ওপর। যেখানে যেখানে গাছ উপড়ে গেছে সেখানে মাঝারি, ছোট গাছ, গাছের চারা লাগানো হচ্ছে।

এই দুই কর্তৃপক্ষের পাশে এগিয়ে এসেছে বিধাননগর পুরসভাও। রাজারহাট, সল্টলেক মিলিয়ে মোট ৪১টি ওয়ার্ডে গাছ লাগানোর প্রস্তাব দিয়েছে পুরসভা। সেই অনুযায়ী বিধাননগরে সাড়ে চার হাজার, রাজারহাটে আড়াই থেকে তিনহাজার গাছ লাগানো হবে। গাছ লাগানো হবে ময়দান এবং সল্টলেকের সেন্ট্রাল পার্কেও।

আরও পড়ুনঃ  মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিতে বাস মালিকদের সুর নরম, স্বস্তি নিত্য যাত্রীদের

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.