নেতাজিকে উৎসর্গ করে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা মমতার

নেতাজিকে উৎসর্গ করে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা মমতার
image source: Posted on Facebook By @MamataBanerjeeOfficial

বাংলায় এবার ফিরছে নেতাজি রাজ্য যোজনা কমিশন। সঙ্গে জেলায় জেলায় তৈরি হবে ‘জয়হিন্দ ভবন’। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ২০২১-২২ সালের রাজ্য বাজেট পেশ করতে গিয়ে জানিয়ে দিলেন একথা।

দেশনায়ককে বরণ করে নিতে বছর অনুষ্ঠানের সূচনা গত ২৩শে জানুয়ারি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে আগেই ঘোষণা করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুকে স্মরণ করতে রাজ্য সরকার কী কী করবে। সেই সব ঘোষণাকে কার্যত সরকারি স্তরে আইনের রূপ দিয়ে দিলেন তিনি। জানিয়ে দিলেন কলকাতা পুলিশে হবে ‘নেতাজি ব্যাটেলিয়ান’ আর রাজারহাটে হবে ‘আজাদ হিন্দ স্মারক’। সব মিলিয়ে এবারের রাজ্য বাজেতে নেতাজিকে সামনে রেখে বেশ কিছু পদক্ষেপ নিল রাজ্য সরকার।’

এদিনের বাজেটে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের উন্নয়নের কথা মাথায় রেখে এবার তৈরি করা হচ্ছে নেতাজি রাজ্য যোজনা কমিশন। তার জন্য ৫০০ কোটি টাকা খরচ করা হবে। সেই সঙ্গে প্রতিটি জেলায় ‘জয়হিন্দ ভবন’ তৈরি করা হবে। এর জন্য ১০০ কোটি টাকা খরচ করা হবে। নেতাজির ১২৫তম জন্মজয়ন্তীতে মাথায় রেখে রাজ্য সরকার নিউটাউনে ‘আজাদ হিন্দ স্মারক’ তৈরি করবে। তার জন্যও ১০০ কোটি টাকা বরাদ্দ করা হল। কলকাতা পুলিশে তৈরি করা হবে ‘নেতাজি ব্যাটালিয়ন’। তার জন্য ১০ কোটি টাকা অর্থ বরাদ্দ করেছেন মুখ্যমন্ত্রী।

বস্তুত এই সব ঘোষণা মুখ্যমন্ত্রী অনেক আগেই করেছেন। কিন্তু তার জন্য কোনও অর্থ বরাদ্দ করার কথা তিনি এর আগে ঘোষণা করেননি। এবার বাজেটে সেই ঘোষণা তিনি করে দিলেন। এর আগে রাজ্য বাজেটে রাজ্যের কোনও মণিষীকে এভাবে কেউ সম্মান দেয়নি।