বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আপনাদের প্রাপ্য বকেয়া আদায়ের জন্য আমরা লড়াই করব! কৃষকদের চিঠি দিয়ে আশ্বাস মুখ্যমন্ত্রীর

০৯:২৮ এএম, মে ১৪, ২০২১

আপনাদের প্রাপ্য বকেয়া আদায়ের জন্য আমরা লড়াই করব! কৃষকদের চিঠি দিয়ে আশ্বাস মুখ্যমন্ত্রীর

আজ শুক্রবার বেলা এগারোটা নাগাদ কৃষকদের সঙ্গে কথা বলে তাদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা টাকা দেওয়ার কথা প্রধানমন্ত্রীর সচিবালয়ের। ইতিমধ্যেই সেই কথা জানিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর। এদিকে তার আগেই বাংলার কৃষক র উদ্দেশ্যে চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিতে তিনি কৃষকদের প্রাপ্য বকেয়া পাওয়ার জন্য লড়াই করবেন বলেও জানিয়েছেন।

পিএম কিষান যোজনা কৃষকদের প্রাপ্য টাকা মিটিয়ে দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিতে তিনি জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের বরাদ্দ ১৮ হাজার টাকার থেকে অনেক কম টাকা পান কৃষকরা। তবে মুখ্যমন্ত্রী এও জানান, তারা সেই টাকাও পেতেন না যদি রাজ্য সরকার তাদের হয়ে লড়াই না করত। এছাড়াও প্রধানমন্ত্রী কিষান নিধি যোজনা তুলনায় রাজ্যের প্রকল্প কৃষকরা বেশি সুবিধা পান বলে চিঠিতে দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এর পরেই শুক্রবার কৃষকদের একাউন্টে সেই টাকা ঢোকার আগেই ফের একবার তাদের উদ্দেশ্যে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠিতে মুখ্যমন্ত্রী লেখেন, "আপনারা চিন্তা করবেন না। আপনাদের প্রাপ্য বকেয়ার জন্য আমরা লড়াই করব। আপনাদের প্রাপ্য ১৮ হাজার টাকা, কিন্তু আপনার অনেক কম পাচ্ছেন। এইটুকু আপনারা পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম। আপনারা চিন্তা করবেন না আপনাদের প্রাপ্য বকেয়া আদায়ের জন্য আমরা লড়াই করব, ভালো থাকবেন সুস্থ থাকবেন"।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী আশ্বাস দিয়ে জানিয়েছিলেন ক্ষমতায় এলে প্রত্যেকের একাউন্টে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে। তবে একই সঙ্গে বিজেপি অভিযোগ করেছিল, রাজ্য সরকার পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী কৃষক নিধি যোজনা কার্যকর করতে দেয়নি। বারবার কৃষকদের নামের তালিকা চাওয়া হলেও তা যাচাই করে পাঠানো হয়নি রাজ্যের তরফে। কিন্তু সেই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি চিঠিতে আরও লিখেছেন, "রাজ্যের প্রকল্প থাকা সত্ত্বেও যাঁদের নাম প্রধানমন্ত্রী কৃষক নিধি যোজনার জন্য নথিভূক্ত হয়েছিল তাদের আমরা টাকা পাইয়ে দেওয়ার জন্য দিল্লিতে দাবি জানিয়েছিলাম। তার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ যথাসময়ে গ্রহণ করা হয়েছিল"।