বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

চালু হচ্ছে না বাস-ট্রেন, কিছু ক্ষেত্রে ছাড়-সহ বাংলায় বাড়ল কড়া বিধিনিষেধের মেয়াদ

০৫:০০ পিএম, জুন ১৪, ২০২১

চালু হচ্ছে না বাস-ট্রেন, কিছু ক্ষেত্রে ছাড়-সহ বাংলায় বাড়ল কড়া বিধিনিষেধের মেয়াদ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা সংক্রমণের মোকাবিলায় রাজ্যে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছিল ১৫ জুন পর্যন্ত। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই, এ সম্পর্কিত পরবর্তী ধাপের কথা ঘোষণা করা হল রাজ্য সরকারের পক্ষ থেকে।

করোনা সংক্রমণের মোকাবিলায় রাজ্যে কড়া বিধিনিষেধের মেয়াদ আরও বাড়ানো হল। আগামী মাসের ১ তারিখ, অর্থাৎ ১ জুলাই পর্যন্ত রাজ্যে জারি থাকবে কড়া বিধিনিষেধ। বন্ধ থাকবে বাস এবং ট্রেন চলাচল। তবে, কিছু ক্ষেত্রে ছাড়ের কথাও ঘোষণা করা হয়েছে সরকারের তরফ থেকে।

১৬ জুন থেকে রাজ্যে খুলে যাচ্ছে অফিস, শপিং মল। দোকান-বাজার খোলার সময়সীমাও বাড়ানো হয়েছে। ৫০ শতাংশ কর্মী নিয়ে খুলছে রেস্তরাঁ, হোটেল, বার। দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে এসব। রেস্তরাঁয় ৫০ শতাংশ গ্রাহকের বসার ব্যবস্থা করা যাবে বলে ঘোষণা করা হয়েছে। ২৫ শতাংশ কর্মী নিয়ে সমস্ত সরকারি অফিসে কাজ করা যাবে বলে জানানো হয়েছে। সকাল ১০ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত বেসরকারি অফিস খোলা থাকবে। এখানেও ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে। কর্মীরা কীভাবে অফিস যাতায়াত করবেন, তার পরিবহনের ব্যবস্থা সংশ্লিষ্ট অফিসই করবে।

অন্যদিকে, যাঁরা ইতিমধ্যেই করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন, তারাই শুধু পার্কে মর্নিং ওয়াক করতে পারবেন, বলেও জানানো হয়েছে। দোকান-বাজার সকাল ৭ টা থেকে ১১ টা পর্যন্ত খোলা থাকবে। বলা হয়েছে, সকাল ১১ টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত অন্যান্য দোকান খোলা রাখা যেতে পারে। সকাল ১১ টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত খোলা থাকবে শপিং মল। পাশাপাশি ২৫ শতাংশ কর্মী নিয়ে শপিং মলে কাজ করা যাবে। আর সবথেকে বেশি ৩০ শতাংশ ক্রেতা শপিং মলে একসঙ্গে প্রবেশ করতে পারবেন।

ঘোষণায় আরও বলা হয়েছে যে, রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বাইরে বেরনো যাবে না। জরুরি পরিষেবা ছাড়া বাইরে বেরনো নিষেধ। এছাড়াও আপাতত লোকাল ট্রেন, মেট্রো ও বাস পরিষেবা বন্ধ থাকবে। যদিও চালু থাকবে স্টাফ স্পেশাল ট্রেন। বন্ধ থাকবে স্পা এবং সেলুন। এছাড়াও রাজ্য সরকারের নয়া ঘোষণায় বলা হয়েছে, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হতে পারে। সকাল ১০ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত ব্যাঙ্ক খোলা থাকবে।

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/1466000590415502

কয়েকটি ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ শিথিল করে, রাজ্যে বাড়ানো হয়েছে ‘প্রায় লকডাউন’-এর মেয়াদ। উল্লেখ্য, এক্ষেত্রে ব্যতিক্রম সংবাদমাধ্যম এবং স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সবকিছু। কাজের প্রয়োজনে যাঁরা রোজ বাইরে বেরচ্ছেন, তাঁদের জন্য ই-পাসের ব্যবস্থা করা হয়েছে নতুন একটি অ্যাপের মাধ্যমে। জানিয়েছেন, মুখ্যসচিব এইচকে দ্বিবেদী।