বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাজ্য সরকারের বড় ঘোষণা! বাড়ল বাজেট, অনগ্রসর শ্রেণির কল্যাণে আরও বড় পদক্ষেপ নিল সরকার

০৫:১২ পিএম, আগস্ট ২৫, ২০২১

রাজ্য সরকারের বড় ঘোষণা! বাড়ল বাজেট, অনগ্রসর শ্রেণির কল্যাণে আরও বড় পদক্ষেপ নিল সরকার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের পিছিয়ে পড়া বা অনগ্রসর শ্রেণির কল্যাণে আরও বড় এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। তফসিলি জাতির জন্য বাড়ানো হল বাজেট।

বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই ঘোষণা করলেন। এখানেই শেষ নয়, চাকরিক্ষেত্রেও অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ আরও বাড়ল। এখন থেকে ২২ শতাংশ আসন সংরক্ষিত হবে এই শ্রেণির জন্য।

উল্লেখ্য, এদিনই প্রথম নবগঠিত তফসিলি জাতির উন্নয়নে কাউন্সিলের বৈঠক হয়। সব সদস্যকে নিয়ে আলোচনায় বসেন মুখ্যমন্ত্রী। এই বৈঠকেই এইসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়াও তফসিলি জাতির উন্নয়নে আরও বেশ কয়েকটি সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে জিতে, তৃতীয়বারের জন্য রাজ্যের ক্ষমতায় আসার পরই, রাজ্যের তফসিলি জাতি এবং উপজাতির উন্নয়নের লক্ষ্যে পৃথকভাবে শিডিউল কাস্ট অ্যাডভাইসরি কাউন্সিল (Scheduled Caste Advisory Council) তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের মধ্যে এই প্রথম সমাজের কোনও অনগ্রসর শ্রেণির জন্য এই ধরনের বোর্ড তৈরি হয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। আর আজই এই কাউন্সিলের প্রথম বৈঠক ছিল নবান্নে। আজকের এই বৈঠকে উপস্থিত ছিলেন অনগ্রসর শ্রেণির জনপ্রতিনিধি তথা বলাগড়ের তৃণমূল বিধায়ক মনোরঞ্জন ব্যাপারি। ছিলেন কাউন্সিলের অন্য়ান্য সদস্যরাও।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে তফসিলি পড়ুয়াদের জন্য ইংরাজি মাধ্যম স্কুল তৈরি হচ্ছে। ‘শিক্ষাশ্রী’ প্রকল্পের মাধ্যমে এই পড়ুয়াদের পড়াশোনার খরচ চলছে। এছাড়াও এবার থেকে তাঁদের শিক্ষার জন্য স্বল্পসুদে ঋণ দেওয়াও চালু হচ্ছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই তফসিলি জাতির বহু মহিলা রাজ্যের বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেয়েছেন। তাঁদের ‘কাস্ট সার্টিফিকেট’ দেওয়ার জন্য রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ বেশ সফল বলেই দাবি রাজ্যের। শুধু এই শিবিরে গিয়েই খুব দ্রুত শংসাপত্র পেয়েছেন অনেকে। এদিনের বৈঠকে কাউন্সিলের সদস্যরা একাধিক সুবিধা-অসুবিধার কথা তুলে ধরতেই, এই সব তথ্য জানিয়ে, তার চটজলদি সমাধান করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।