ভোটের আগে লগ্নি টানতে তথ্য প্রজুক্তি সংস্থাকে জমি দান মমতার

ভোটের আগে লগ্নি টানতে তথ্য প্রজুক্তি সংস্থাকে জমি দান মমতার
ভোটের আগে লগ্নি টানতে তথ্য প্রজুক্তি সংস্থাকে জমি দান মমতার

নিজস্ব সংবাদদাতাঃ ভোটের আগে লগ্নি টানতে একাধিক কর্মসংস্থানের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর নিউটাউনে সিলিকন ভ্যালিতে ২০টি তথ্য প্রযুক্তি সংস্থাকে আরো ১০০ একর জমি দেওয়ার কথা জানালেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “সিলিকন ভ্যালিতে আরো 100 একর জমি দেওয়া হল। কুড়িটি আইটি সংস্থা সিলিকন ভ্যালিতে জমি চেয়েছিল। কর্মসংস্থানের জন্য আগে 100 একর জমি দিয়েছিলাম। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আরো একশ একর জমি দেওয়া হল”। একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, নতুন প্রকল্প শুরু করছে উইপ্রো। আরো একটি নতুন ইউনিট খুলছে ইনফোসিস। সবমিলিয়ে বাংলায় তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে কর্মসংস্থানের জোয়ার আসছে।

রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মসংস্থান কয়েকগুণ বৃদ্ধি পাবে এই দাবি করে মুখ্যমন্ত্রীদের বলেন, “এই শিল্প তৈরি হয়ে গেলে বাংলার যুব সম্প্রদায় চাকরি পাবে। লক্ষ লক্ষ কর্মসংস্থান হবে। তবে শুধু কলকাতা, নিউটাউন নয়। রাজ্যেরে বিভিন্ন প্রান্তেই বিনিয়োগ হচ্ছে”। মুখ্যমন্ত্রীর সংযোজন, জলপাইগুড়িতে একটি সিমেন্ট সংস্থাকে জমি দেওয়া হয়েছে। সেখানে কারখানা গড়ে উঠলে স্থানীয়দের কর্মসংস্থান হবে বলে।

মুখ্যমন্ত্রী আরও জানান, “কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রির মত জুনিয়র কন্যা মেধা বৃত্তি ৫০ টা ছিল। ১২৫০টাকা করে দুবছর দিতাম।এবার সিনিয়র কন্যা বিজ্ঞানী মেধাবৃত্তি বাড়ানো হলো। চার হাজার টাকা করে এক বছর দেওয়া হবে প্রতিমাসে”। পাশাপাশি কেন্দ্রকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী বলেন, “ বাংলার মানুষ কোন ক্ষেত্রেই বঞ্চিত নয় বরং বাংলা বঞ্চিত দিল্লির কাছে। বাংলা বুদ্ধির জন্য, সংস্কৃতির জন্য এগিয়ে যাচ্ছে”।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.