সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন বয়কট কোকাকোলার!

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ কোকাকোলা অন্তত ৩০ দিনের জন্য সমস্ত সোশ্যাল মিডিয়ায় তাদের বিজ্ঞাপন প্রচার করবে না বলে জানিয়েছে। সোশ্যাল মিডিয়ায় বর্ণবাদের অতিরিক্ত প্রচার এবং ঘৃণ্য খবর ছড়িয়ে যাচ্ছে মনে করেই তার প্রতিবাদ স্বরূপ এই পদক্ষেপ নিয়েছে কোকাকোলা। কোকাকোলার চেয়ারম্যান ও কার্যনির্বাহী সম্পাদক জেমস কুইন্সি বলেছেন – “বিশ্বে বর্ণবাদের কোনো স্থান নেই এবং শোস্যাল মিডিয়াতেও বর্ণবাদের কোনো স্থান নেই।” তিনি সোশ্যাল মিডিয়া থেকে অনেক বেশি স্বচ্ছতা দাবি করেছেন।

ফেসবুক তার ক্ষতিকর পোষ্টগুলি সম্পর্কে ভাবনা চিন্তা করছে না – এই ধারণা থেকেই এমন সিদ্ধান্তে আসা। এ সূত্রে বিশ্বে প্রায় ৯০টির বেশি সংস্থা ফেসবুকে বিজ্ঞাপন প্রচার করবে না বলে জানা গেছে। ফেসবুকে বিজ্ঞাপন বয়কটের ফল স্বরূপ শুক্রবার ফেসবুকের শেয়ার ৮.৩% কমে গেছে। এর ফল স্বরূপ লুই ভিটনের মালিক বার্নাড আর্নল্ড ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের জায়গায় বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হিসেবে স্থান দখল করেছেন। এরপর জুকারবার্গ বলেছেন, ফেসবুক এবার থেকে জাতি, বংশ, ধর্ম, বর্ণ, যৌনতা, লিঙ্গ ইত্যাদি সম্পর্কিত ভেদাভেদ-মূলক পোষ্ট বাতিল করবে।

তবু অনেকেই ফেসবুকের ব্যবসার জন্য এই সব ঘৃণ্য খবর প্রচারের তীব্র নিন্দা করেছে এবং নানা অভিযোগও করেছে। অনেকেই এ বিষয়ে ফেসবুককে সচেতন হতে বলেছে। জাতি, ধর্ম, বর্ণ সম্পর্কিত বিদ্বেষমূলক পোষ্ট খুঁজে সরকারি বা বেসরকারি নির্বিশেষে তাকে বয়কট করা, তাদের সন্ধান করে রিপোর্ট করা এবং তার জন্য বিশেষ দল তৈরি করা – এই সম্পর্কে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছে ফেসবুককে।

আরও পড়ুনঃ  ঋণে প্রতারণা, ভ্যানিশিং ইঙ্কের খেল!

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.