শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কংগ্রেসের অন্দরে অন্তর্কলহ, অধীর রঞ্জন চৌধুরী হারাতে পারেন বিরোধী দলনেতার পদ!

০৭:০০ পিএম, জুলাই ১২, ২০২১

কংগ্রেসের অন্দরে অন্তর্কলহ, অধীর রঞ্জন চৌধুরী হারাতে পারেন বিরোধী দলনেতার পদ!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার কংগ্রেসে দলের অন্দরে দ্বন্দ্ব চরমে। লোকসভায় বিরোধী দলনেতা বদল করতে পারে কংগ্রেস। পদ হারাতে পারেন অধীর রঞ্জন চৌধুরী। এমনটাই সূত্রের খবর। জি-২৩ নেতাদের মধ্যে থেকে কাউকে লোকসভার বিরোধী দলনেতা হিসেবে নির্বাচন করা হতে পারে বলে সূত্রের খবর।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কংগ্রেসের অভ্যন্তরে ক্রমশ সরব হচ্ছেন বিদ্রোহী নেতারা। একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে আরও একবার প্রকাশ্যে আসছে কংগ্রেসের মধ্যের ফাটল। সেই কারণেই লোকসভার বর্তমান বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরীর জায়গায় বিদ্রোহীদের মধ্যে থেকেই কাউকে লোকসভার বিরোধী দলনেতার দায়িত্ব দেওয়া হতে পারে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে। এমনটাই জানা গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯ জুলাই লোকসভায় শুরু হচ্ছে বাদল অধিবেশন। তার আগে এই খবর প্রকাশ্যে আসায় জল্পনার পারদ চড়ছে। কারণ, দীর্ঘদিন ধরেই কংগ্রেসে রয়েছেন অধীর রঞ্জন চৌধুরী। বাংলার প্রদেশ কংগ্রেসের দায়িত্বও তাঁর কাঁধে। এই মুহূর্তে তাঁকে বিরোধী দলনেতার পদ থেকে সরালে, কংগ্রেসের ভেতরেই আবারও একটা বিদ্রোহের সুর উঠতে পারে। এই পরিস্থিতিতে বুঝেশুনেই সিদ্ধান্ত নেবে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

এদিকে সূত্রের দাবি, বিরোধী দলনেতা হওয়ার দৌড়ে নেই রাহুল গান্ধী। জি-২৩ নেতাদের মধ্যে নাম উঠে আসছে শশী থরুর, মনীষ তেওয়ারি, গৌরব গগৈ, রবনীত সিং বিট্টু ও উত্তম কুমার রেড্ডির। উল্লেখ্য, জি-২৩ নেতাদের মধ্যে অন্তর্কলহে বেশ কিছুদিন ধরেই জর্জরিত কংগ্রেস। এই বিদ্রোহ অবসান করতে মাঠে নেমেছিলেন খোদ কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীও। কিন্তু তাঁর হস্তক্ষেপেও এই অন্তর্কলহ সম্পূর্ণভাবে মেটেনি। এই পরিস্থিতিতে ২০২৪ লোকসভা নির্বাচন ও একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের বিরোধী দলনেতা বদলের বিষয়ে দলের মধ্যে সবাই একমত হয় কিনা সেটাই দেখার।