এবার কলকাতায় কন্টেনমেন্ট জোন! জেনে নিন আপনার এলাকা আছে কিনা

এবার কলকাতায় কন্টেনমেন্ট জোন! জেনে নিন আপনার এলাকা আছে কিনা
এবার কলকাতায় কন্টেনমেন্ট জোন! জেনে নিন আপনার এলাকা আছে কিনা

পুজোর পর রাজ্যে সংক্রমণ ক্রমেই বাড়ছে। আর সংক্রমনের নিরিখে শীর্ষে রয়েছে কলকাতা। তাই এবার কলকাতা পুরসভা চারটি ওয়ার্ডে মাইক্রো কন্টেনমেন্ট জোন করার কথা ঘোষণা করল। একইসঙ্গে এই ওয়ার্ডগুলিতে নজরদারিও বাড়ানো হবে বলে জানানো হয় এদিন।

কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম এদিন জানান, ৯৭, ১০০, ১০৯, ১১০, ১১১ নম্বর ওয়ার্ডকে কন্টেনমেন্ট জোন করা হবে। এছাড়াও, ১০৮, ১০৯, ৯৮, ৯৯ নম্বর ওয়ার্ডে মাইক্রো কন্টেনমেন্ট জোন করা হবে।

প্রসঙ্গত, এই ওয়ার্ডগুলি রাজপুর-সোনারপুর সংলগ্ন।এই রাজপুর সোনারপুর সংলগ্ন কলকাতা পুরসভার একাধিক ওয়ার্ডের সীমানা এলাকাকে কনটেনমেন্ট জো়ন করার সিদ্ধান্ত নিলেন পুর প্রশাসক।এদিন ফিরহাদ হাকিম বলেন, “সোনারপুর রাজপুর থেকে বহু মানুষ এদিকে আসছেন। সোনারপুর রাজপুরের মানুষের এদিকে আসা আটকাতে লাগোয়া সাত-আটটি ওয়ার্ডের সীমানা এলাকাকে কনটেনমেন্ট করতে হচ্ছে। অনেকে এই ওয়ার্ডগুলিতে ভ্যাকসিন নিচ্ছেন না। নমুনা পরীক্ষা করাচ্ছেন না। তাই শুধু কনটেনমেন্ট নয়, মাইক্রো কনটেনমেন্ট জো়ন করার সিদ্ধান্ত নিচ্ছি আমি।”

তবে, চিকিৎসক মহলের দাবি, সংক্রমণ বাড়লেও এর তীব্রতা দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়াবহ হবে না। অন্যতম কারণ বেশিরভাগ মানুষের টিকাকরণ। যেহেতু অনেকের টিকাকরণ হয়ে গিয়েছে এবং একই সঙ্গে একটি হার্ড ইমিউনিটি তৈরি হয়েছে মানুষের মধ্যে তাই সংক্রমণ বাড়লেও দ্বিতীয় ঢেউয়ের মতো তার ভয়াবহতা থাকবে না বলেই মনে করছেন চিকিৎসকরা।