শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উৎসবের মুখে ফের নিম্নমুখী দেশের করোনা সংক্রমণ! স্বস্তি মিলেছে অ্যাকটিভ কেসে

১১:১৬ এএম, অক্টোবর ৮, ২০২১

উৎসবের মুখে ফের নিম্নমুখী দেশের করোনা সংক্রমণ! স্বস্তি মিলেছে অ্যাকটিভ কেসে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে, উৎসবের মরশুমে করোনা নিয়ে বিশেষ সতর্ক কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হচ্ছে করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হচ্ছে টিকাকরণের উপর। তবে, উৎসবের মুখে দেশের করোনা গ্রাফে স্বস্তি মিলেছে। বৃহস্পতিবার করোনার দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা অনেকটাই বাড়ার পর, এদিন ফের কমল করোনার দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা। স্বস্তি দিয়ে অনেকটাই কমেছে করোনার অ্যাকটিভ কেসও। যা স্বাস্থ্যমন্ত্রককে স্বস্তি দিচ্ছে।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১ হাজার ২৫৭ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২২ হাজার ৪৩১ জন। এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৫ লক্ষ ২১ হাজার ২২৫জন।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনায় মৃত্যু হয়েছে ২৭১ জনের। দীর্ঘদিন বাদে গতকালই মৃতের সংখ্যা তিনশোর গণ্ডি অতিক্রম করেছিল। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৩১৮ জন। আজ তা ফের কমেছে। উদ্বেগ বাড়াচ্ছে। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৫০ হাজারেরও বেশি মানুষ।

অন্যদিকে, স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসে। দৈনিক সংক্রমণ ও মৃত্যু বাড়লেও গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়ে কমেছে করোনার অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার ২২১ জন। গতকালই এই সংখ্যা ছিল ২ লক্ষ ৪৪ হাজার ১৯৮ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেখা যাচ্ছে, টানা ২০৫ দিন পর এতটা কমল অ্যাকটিভ কেস, যা উৎসবের মরশুমে যথেষ্ট স্বস্তিদায়ক বলেই মনে করছে স্বাস্থ্যমহল। এদিকে, করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ২৪ হাজার ৯৬৩ জন। যা দৈনিক আক্রান্তের সংখ্যার থেকে অনেকটাই বেশি। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩২ লক্ষ ২৫৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

https://twitter.com/ANI/status/1446319083473956870

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। তৃতীয় ঢেউ রুখতে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করার পাশাপাশি টিককরণেও জোর দিয়েছে কেন্দ্র। প্রায় ৯৩ কোটি মানুষ করোনার টিকা পেয়েছেন।

আশা করা হচ্ছে, এই গতিতে টিকাকরণের কাজ চললে, চলতি বছরের মধ্যে দেশের সমস্ত মানুষকে টিকাকরণের লক্ষ্যমাত্রা সময়ের মধ্যেই পূরণ হয়ে যাবে বলে আশাবাদী কেন্দ্র সরকার। এদিকে, আগামী সপ্তাহের শুরু থেকেই দেশে উৎসবের মরশুম শুরু হয়ে যাবে। গত বছরের মতো এবারও মেনে চলতে হবে কঠোর করোনাবিধি। কিন্তু তার আগে দেশের করোনা গ্রাফের এই পতন কিছুটা আশ্বস্ত করেছে স্বাস্থ্যমহলকে।