দেশের করোনা গ্রাফে বড় পতন! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

দেশের করোনা গ্রাফে বড় পতন! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ
দেশের করোনা গ্রাফে বড় পতন! গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে আবার কেরল, মহারাষ্ট্রের পরিস্থিতি উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় ফের দেশের করোনা গ্রাফে বড় পতন ঘটল। গত ২৪ ঘণ্টায় দেশে একধাক্কায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। পাশাপাশি অনেকটাই বেশি আক্রান্তের তুলনায় দৈনিক সুস্থতার সংখ্যা।

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ১১৫ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কমেছে। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩০ হাজার ২৫৬ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লক্ষ ৪ হাজার ৫৩৪ জন। দেশের মোট আক্রান্তের এই সংখ্যার প্রায় বেশিরভাগই কেরলের। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২৫২ জন। এই সংখ্যাও গতকালের থেকে কিছু কম। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৯৫ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৫ হাজার ৩৮৫ জন।

শুধু দৈনিক সংক্রমণই নয়, মঙ্গলবার অনেকটা কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। সোমবারও যা ছিল ৩ লক্ষ ১৮ হাজারের বেশি, মঙ্গলবার তা নেমে এল ৩ লক্ষ ৯ হাজারে। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ কোভিড রোগীর সংখ্যা ৩ লক্ষ ৯ হাজার ৫৭৫ জন। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে উঠেছেন ৩৪ হাজার ৪৬৯ জন। এই হার ক্রমশই ঊর্ধ্বমুখী। দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থতার সংখ্যা অনেকটাই বেশিা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩ কোটি ২৭ লক্ষ ৪৯ হাজার ৫৭৪ জন।

তবে, কেরল চিন্তা চিন্তা এখনও জারি আছে। দেশের নতুন করোনা আক্রান্তের মধ্যে অর্ধেকর বেশিই কেরলের। কেরলের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে। তবে, সংক্রমণের লাগাম পরানো না গেলেও, করোনার ছোবল থেকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে অনেককেই।

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আটকাতে দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। গত ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন ৯৬ লক্ষ ৮৬ হাজার ৭৭৮ জন। এখনও পর্যন্ত মোট ৮১ কোটি ৮৫ লক্ষ ১৮ হাজার ৮১৩ জনের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ইতিমধ্যেই। চলতি বছরের মধ্যে সমস্ত নাগরিকের টিকাকরণ শেষ করার লক্ষ্যে দ্রুত এগোচ্ছে কেন্দ্র।