শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বড় স্বস্তির খবর! অনেকটাই কমল দেশে দৈনিক সংক্রমণ, বেড়েছে সুস্থতার হারও

০১:২০ পিএম, মে ১৭, ২০২১

বড় স্বস্তির খবর! অনেকটাই কমল দেশে দৈনিক সংক্রমণ, বেড়েছে সুস্থতার হারও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার করোনা সংক্রান্ত বড় স্বস্তির খবর। দেশে অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ। বেড়েছে সুস্থতার হারও। যদিও বেড়েছে দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৮১ হাজার ৩৮৬ জন। যেখানে রবিবারও এই সংখ্যাটা ৩ লক্ষের বেশি। দেশে এনিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ কোটি ৪৯ লক্ষ ৬৫ হাজার ৪৬৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪১০৬ জনের। এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে মোট ২ লক্ষ ৭৪ হাজার ৩৯০ জনের।

অন্যদিকে, একদিনে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৭৮ হাজার ৭৪১ জন। এই সংখ্যাটাও আগের দিনের থেকে বেশি। এ নিয়ে দেশে এখনও পর্যন্ত করোনাকে পরাস্ত করে, সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ২ কোটি ১১ লক্ষ ৭৪ হাজার ৭৬ জন। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ১৬ হাজার ৯৯৭ জন। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট টিকাকরণ হয়েছে ১৮ কোটি ২৯ লক্ষ্য ২৬ হাজার ৪৬০ জনের।

https://twitter.com/ANI/status/1394142545169457152

ইতিমধ্যে ভারতের হাতে রয়েছে মোট তিনটি ভ্যাকসিন – কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও রাশিয়ার স্পুটনিক ভি। পাশাপাশি আজ থেকেই বাজারে মিলবে করোনা চিকিৎসার আরেক ওষুধ -2DG। এই ওষুধ করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলেই মনে করা হচ্ছে। তাই এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াইয়ে কিছুটা হলেও আশার আলো দেখা যাচ্ছে।

DRDO-র আধিকারিকরা জানিয়েছন যে, আগামী দিনে এই ওষুধের যোগান বাড়াতে তাঁদের বিশেষজ্ঞরা দিনরাত এক করে কাজ করে চলেছেন। ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) যৌথ উদ্যোগে তৈরি এই ওষুধের নাম ‘ডি-অক্সি ডি গ্লুকোজ’ বা সংক্ষেপে ‘২ ডিজি’। ডিআরডিও- এর পক্ষ থেকে আগেই বলা হয়েছে যে, ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এই ওষুধ প্রয়োগ করা হলে, দ্রুত করোনা আক্রান্তের শ্বাসকষ্টের সমস্যার সমাধান হয় এবং সংক্রমণও সেরে ওঠে। জানা গিয়েছে, করোনা মোকাবিলায় এই গুঁড়ো ওষুধ জলের সঙ্গে গুলে পান করতে হয়। প্রস্তুতকারী উক্ত দুই সংস্থার তরফে আগেই জানানো হয়েছে যে, করোনা ভ্যাকসিন যেমন কোভিডকে আগেভাগেই ঠেকায়, তেমনই এই ওষুধ প্রয়োগে করোনা রোগীকে দ্রুত গতিতে সুস্থতার দিকে নিয়ে যায়।

তা সত্ত্বেও দেশে টিকার পর্যাপ্ত যোগান নেই। তাই কেন্দ্র বিদেশের যে কোনও জায়গা থেকে WHO, FDA অনুমোদিত টিকা আমদানির সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে অবশ্য টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধানও বাড়ানো হয়েছে। এদিকে করোনা সংক্রমণে রাশ টানতে বেশ কয়েকটি রাজ্যে চলছে কড়া লকডাউন। তার জেরে সংক্রমণে কিছুটা লাগাম পরানো গিয়েছে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।