বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

দেশে ফের সামান্য কমল দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা, সুস্থতার হারও ঊর্ধ্বমুখী

১১:৪৫ এএম, মে ১৪, ২০২১

দেশে ফের সামান্য কমল দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা, সুস্থতার হারও ঊর্ধ্বমুখী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আশঙ্কার মধ্যে আশার এবং অবশ্যই স্বস্তির খবর। সামান্য হলেও কমল দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা। শুধু দৈনিক আক্রান্তের সংখ্যাই নয়, কমেছে মৃত্যুর সংখ্যাও। দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে সংক্রমণ বেড়েই চলেছিল। টানা বেশ কয়েকদিন সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী থাকার পর, সপ্তাহের শেষে সামান্য কমল সংক্রমণের গতি। গতকাল অর্থাৎ বৃহস্পতিবারের তুলনায় দৈনিক আক্রান্তের এবং মৃত্যুর সংখ্যা কম।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪। গতকাল করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩ লাখ ৬২ হাজার ৭২৭। আজকের পর, এ নিয়ে দেশে করোনায় সংক্রমিতের মোট সংখ্যা দাঁড়াল ২ কোটি ৪০ লক্ষ ৪৬ হাজার ৮০৯-এ। গত ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ৪০০০ জন। এই সংখ্যাটাও গতকালের থেকে কম। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত মোট ২ লক্ষ ৬২ হাজার ৩১৭ জনের।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৪৪ হাজার ৭৭৬ জন। এপর্যন্ত দেশে করোনাকে জয় করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ২ কোটি ৭৯ হাজার ৫৯৯ জন। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ৪ হাজার ৮৯৩ জন।

https://twitter.com/ANI/status/1393054194756571139

শুরু থেকেই করোনা মোকাবিলায় টিকাকরণের উপর জোর দিয়ে এসেছেন চিকিৎসক এবং বিশেষজ্ঞরা। দেশে এই মুহূর্তে ১৭ কোটি ৯২ লক্ষেরও বেশি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। উল্লেখ্য, এবার কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পাশাপাশি আগামী সপ্তাহ থেকে দেশের বাজারে মিলবে রুশ করোনা টিকা স্পুটনিক ভি। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ডা ভি কে পল।

রাশিয়া থেকে ‘স্পুটনিক ভি’ ভারতে এসে গিয়েছিল এ মাসের প্রথম দিনই। প্রাথমিকভাবে দেড় লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছিল। এবার তা বাজারে আসতে চলেছে। সূত্রের খবর, আগামী সপ্তাহ থেকে ভারতের বাজারে মিলবে রুশ করোনা ভ্যাকসিন। ডক্টর রেড্ডি’স ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই কাজ শুরু হবে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে জরুরি ভিত্তিতে স্পুটনিক ভি-র ব্যবহারে ছাড়পত্র দেওয়া হয়েছে বলেই খবর। তাই এই ভ্যাকসিন দিয়ে এবার টিকাকরণ চলবে। অন্যদিকে, দেশে তৈরি হওয়া ভ্যাকসিন সংকটের মোকাবিলায় এবার অন্য যেকোনো দেশ থেকে টিকা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। আর তাই WHO এবং FDA’র অনুমোদনের ভিত্তিতে যে কোনও টিকা এবার বিদেশ থেকে আমদানি করা যাবে বলেও জানা গিয়েছে। নীতি আয়োগের সদস্য ভি কে পল আরও জানিয়েছেন যে, এর জন্য লাইসেন্স দু-একদিনের মধ্যেই পাওয়া যাবে।

সূত্রের খবর, আগামী অগাস্টের মধ্যে ২ বিলিয়ন ভ্যাকসিন ডোজ ভারতে চলে আসবে। এর মধ্যে রয়েছে ৭৫ কোটি কোভিশিল্ড ও ৫৫ কোটি কোভ্যাকসিন ডোজ। এখনও পর্য়ন্ত এনিয়ে মোট ৩টি ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। দেশে তৈরি কোভ্যাকসিন ও কোভিশিল্ডের সঙ্গে অনুমোদন দেওয়া হয়েছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক V কেও। ওই ভ্যাকসিন ভারতে আমদানি করছে ডা রেড্ডিজ ল্যাব। দুনিয়ার ৬০টি দেশে জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য ওই ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে।