মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

খোঁজ মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের! ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক

০৪:২৪ পিএম, জানুয়ারি ৪, ২০২২

খোঁজ মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের! ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিমধ্যেই ওমিক্রনের আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব। হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের পাশাপাশি ওমিক্রন আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞরা তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন। এর মধ্যেই করোনার আরও এক নয়া প্রজাতির খোঁজ মিলল ফ্রান্সে। জানা গিয়েছে, এই নতুন ভ্যারিয়েন্টের নাম IHU। ফ্রান্সের এক নাগরিকের শরীরে প্রথম এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়, তিনি ক্যামিরুন থেকে এসেছিলেন। সেদেশের একটি সংবাদপত্রে এমনটাই রিপোর্ট পেশ করা হয়েছে।

জানা গিয়েছে, এই মুহূর্তে ফ্রান্সে এই নতুন ভ্যারিয়েন্ট IHU-তে আক্রান্তের সংখ্যা ১২জন। বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের থেকে আরও বেশি সংক্রামক IHU। আরও বেশি করে উদ্বেগ বাড়িয়েছে এই নয়া প্রজাতি। শোনা যাচ্ছে ওমিক্রনের থেকেও বেশি শক্তিশালী এই নয়া স্ট্রেন।

বিশেষজ্ঞদের কথায়, IHU-তে ৪৬ টি মিউটেশন রয়েছে। এই পর্যন্ত ১২টি IHU কেসের সন্ধান মিলেছে। তবে এই নিয়ে আরও তথ্য বিশ্লেষণের প্রয়োজন রয়েছে বিশেষজ্ঞদের। এখনও প্রয়োজন আরও প্রামাণ্য নথির। এটা কত দ্রুত সংক্রামিত হচ্ছে, কতদিনের মধ্যে ছড়াচ্ছে, কবে উপসর্গ দেখা দিচ্ছে, সেগুলি এখনও পরীক্ষামূলক স্তরেই রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, একটা বিষয় খুব পরিষ্কার। কোভিড এমন একটা ভাইরাস, যার ক্রমাগত মিউটেশন হবে। বিশেষজ্ঞদের মতে, এখনই এটা নিয়ে ওতটা চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ এরা দ্রুত রূপ পরিবর্তন করলেও, ফেটালিটি রেট তুলনামূলকভাবে কম। বিশেষজ্ঞদের একাংশের মতে, করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কিছু নেই। তবে সচেতন থাকতে হবে।