করোনা আবহে স্কুল-কলেজ খুলতেই বাড়ছে সংক্রমণ! এই তিন রাজ্যে ১০০-র বেশি পড়ুয়া আক্রান্ত

করোনা আবহে স্কুল-কলেজ খুলতেই বাড়ছে সংক্রমণ! এই তিন রাজ্যে ১০০-র বেশি পড়ুয়া আক্রান্ত
করোনা আবহে স্কুল-কলেজ খুলতেই বাড়ছে সংক্রমণ! এই তিন রাজ্যে ১০০-র বেশি পড়ুয়া আক্রান্ত / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ সময় পর, করোনা আবহেই খুলেছে বিভিন্ন রাজ্যে স্কুল-কলেজ। আবার পড়ুয়ারা বইয়ের ব্যাগ কাঁধে নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানমুখো হয়েছেন। যদিও এখনও অনলাইনে ক্লাস চলছে। শুরু থেকেই বিশেষজ্ঞদের আশঙ্কা ছিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে, আবার না করোনার সংক্রমণ বৃদ্ধি পায়। এবার তাঁদের আশঙ্কাই সত্যি প্রমাণিত হল। দেশের মধ্যে তিন রাজ্যে ১০০-র বেশি পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে।

দেশের মধ্যেই রাজস্থান, ওড়িশার মতো রাজ্যে বেশ কিছু পড়ুয়াদের মধ্যে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। এর জেরে ছড়িয়েছে আতঙ্ক। সম্প্রতি রাজস্থানের জয়পুরের এক স্কুলে ১১ জন পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে বলে সূত্রের খবর। একই স্কুলে এত শিশু মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ায় বাড়তে শুরু করেছে উদ্বেগ। এই পরিস্থিতিতে ফের বন্ধ করে দেওয়া হয়েছে ওই স্কুলটি। একইসঙ্গে বিষয়টি প্রশাসনকে জানিয়ে এই বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা শুরু হয়েছে।

এদিকে, দক্ষিণ ভারতের তেলেঙ্গানার খম্মাম জেলার একটি সরকারি আবাসিক স্কুলে রবিবার ২৮ ছাত্রের করোনায় আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। খবর পেয়ে স্কুলে পৌঁছান পড়ুয়াদের অভিভাবকরা এবং প্রশাসনের কাছে ছেলেমেয়েদের বাড়িতে ফেরত পাঠানোর আবেদন জানান। ওই স্কুলটিতে মোট ৫৭৫ পড়ুয়া রয়েছে। এদিকে প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেক পড়ুয়া এবং শিক্ষকের টেস্টের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি জেলা স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে ফোনে কোথাও বলেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। উন্নত চিকিৎসা ও করোনাকে প্রতিরোধ করতে ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দিয়েছেন তিনি।

এছাড়াও ওড়িশার সুন্দরগড় জেলার একটি স্কুলে ৫৩ জন ছাত্রী এবং বীর সুরেন্দ্র সাই ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ, বুর্লার ২২ জন এমবিবিএস ছাত্রের দেহে গত ৩ দিনে কোভিড পাওয়া গিয়েছে। বিদ্যালয়ের কর্মকর্তা জানান, শিক্ষার্থীদের চিকিৎসার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। আক্রান্ত ছাত্রীরা অষ্টম, নবম ও দশম শ্রেণির। তাদের সর্দি, কাশির মতো উপসর্গ রয়েছে। অন্যদিকে, এমবিবিএস ছাত্রদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।