মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

লকডাউন চলাকালীন বাইরে বেরোলে, পুলিশকে আধার কার্ড দেখানো বাধ্যতামূলক, নির্দেশ বম্বে হাইকোর্টের

০৪:৫৯ পিএম, এপ্রিল ২৭, ২০২১

লকডাউন চলাকালীন বাইরে বেরোলে, পুলিশকে আধার কার্ড দেখানো বাধ্যতামূলক, নির্দেশ বম্বে হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের মধ্যে মহারাষ্ট্রে ভয়ঙ্কর রূপ নিয়েছে মারণ করোনা। এই রাজ্যে ব্যাপকহারে সংক্রমণ হয়েছে। বাধ্য হয়েই মহারাষ্ট্র সরকারকে রাজ্যে দিনের নির্দিষ্ট সময়ের জন্য জারি করতে হয়েছে লকডাউন।

এবার বম্বে হাইকোর্টের ঔরঙ্গবাদ বেঞ্চ মহারাষ্ট্রে জারি হওয়া লকডাউন বিধি লঙ্ঘন করলে, মহারাষ্ট্র পুলিশকে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে এক রায়ে। এই রায়ে আরও বলা হয়েছে যে, ছাড় দেওয়া হবে না জনপ্রতিনিধিদেরও। এখানেই শেষ নয়, বলা হয়েছে লকডাউনে বাইরে বের হলে, পুলিশকে দেখাতে হবে আধার কার্ড।

আদালতের পক্ষ থেকে বলা হয়েছে যে, লকডাউনের সময় বা লকডাউন সলাকালিন কেউ বাইরে বের হলে, তাঁর আধার কার্ড দেখবে পুলিশ। তা দেখাতে সেই ব্যক্তি অসমর্থ হলে, তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। মামলা করা হবে। এমনকি চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তিদের সঙ্গেও রাখতে হবে আধার কার্ড। এদিকে, রমজানের কথা মাথায় রেখে বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এই নিয়মে ছাড় দেওয়াও হয়েছে।

বম্বে হাইকোর্টের ঔরঙ্গবাদ বেঞ্চের বিচারপতি রবীন্দ্র ঘুগে ও বিচারপতি দেবদ্বারের তরফে পরিষ্কারভাবে বলা হয়েছে যে, যারা মাস্ক ঠিকমতো পরছেন না, তাঁরা সুপার স্পেডার। তাঁদের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নেবে। এমনকি কোনও জনপ্রতিনিধি যদি লকডাউন বিধি লঙ্ঘন করার চেষ্টা করেন, তাহলে তাকেও যেন ছাড় দেওয়া না হয়। তাঁর বিরুদ্ধেও একই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে এই বেঞ্চ। এর পাশাপাশি বলা হয়েছে বাইক আরোহী হেলমেট পরলেও, তাঁকে মাস্ক পরতে হবে, আর তা বাধ্যতামূলক।