চোখ রাঙাচ্ছে করোনা! সিবিএসই পর এবার আইসিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল

চোখ রাঙাচ্ছে করোনা! সিবিএসই পর এবার আইসিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল
চোখ রাঙাচ্ছে করোনা! সিবিএসই পর এবার আইসিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। আগেই বাতিল করা হয়েছে সিবিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা। পাশাপাশি স্থগিত করা হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। এবার করোনার কোপ পড়ল আইসিএসই বোর্ডের পরীক্ষাতেও। পাশাপাশি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে অফলাইনে। তবে, পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে। তাছাড়া দ্বাদশ শ্রেণির পরীক্ষা আদৌ হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে জুন মাসের প্রথম সপ্তাহে। এমনটাই জানা গিয়েছে।

গত বছর করোনার প্রকোপে একাধিক পরীক্ষা বাতিল করা হয়েছিল। মূল্যায়নের ধরনে পরিবর্তন করা হয়েছিল। তবে, চলতি বছরের শুরু থেকে দেশে করোনা পরিস্থিতির পরিবর্তন ঘটতে থাকে। করোনাবিধি মেনে, আংশিকভাবে স্কুল শুরু হয়। কিন্তু ফের মার্চের শুরু থেকে মারণ করোনা ভয়াবহ রূপ ধারণ করে। আর এর জেরেই স্কুল বন্ধ করে দেওয়ার পাশাপাশি পরীক্ষাও বাতিল এবং পিছিয়ে দেওয়া সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তাই সিবিএসই-এর পথই অনুসরণ করল আইসিএসই-ও।

উল্লেখ্য, কিছুদিন আগেই আইসিএসই কাউন্সিল থেকে জানানো হয়েছিল, কোভিড পরিস্থিতির জন্য দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। এর কয়েকদিনের মধ্যেই তাদের সেই সিদ্ধান্ত বদল করল। নতুন করে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, দেশে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। সেই দিকে নজর রেখেই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হল।

অন্যদিকে এও জানা গিয়েছে যে, ইতিমধ্যেই স্কুলগুলিতে একাদশ শ্রেণির ভর্তির প্রক্রিয়া শুরুরও নির্দেশ দিয়েছে বোর্ড। তাদের তরফে আরও জানানো হয়েছে, কোভিড পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এমন অবস্থায় দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কিনা সে বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে জুন মাসের প্রথম সপ্তাহে।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা পরিস্থিতি বিবেচনা করেই, গতকালই বাংলায় সব স্কুল বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্যে শিক্ষা দফতর। একইভাবে গুজরাট, পঞ্জাব, ওড়িশা তাদের স্কুলগুলির ফাইনাল পরীক্ষা বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করছে। স্কুল ও কলেজ বন্ধের কথা ঘোষণা করেছে হরিয়ানা, জম্মু-কাশ্মীর, ওড়িশা, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থানের মতো রাজ্যও। তবে, এই পরিস্থিতিতে এ রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয় কিনা, তা নিয়েও সংশয় তৈরি হয়েছে।

অন্যদিকে, জানা গিয়েছে যে, স্কুল, কলেজ ছাড়াও দেশের বেশিরভাগ রাজ্য তাদের বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষাও স্থগিত করে দিয়েছে। মহারাষ্ট্র ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স তাদের পরীক্ষা স্থগিত করেছে। উত্তরপ্রদেশে আগামী ১৫ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে। কেরল ও রাজস্থানেও সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে।

এদিকে, রবিবার জেইই মেইন (JEE Main) স্থগিত করার কথা ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এবছর এপ্রিলের জেইই মেইন পরীক্ষার সূচি পরে ঘোষণা করা হবে।