শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উৎসবের মুখে করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা

১১:১৫ এএম, অক্টোবর ৪, ২০২১

উৎসবের মুখে করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে, উৎসবের মরশুমে করোনা নিয়ে বিশেষ সতর্ক কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হচ্ছে করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হচ্ছে টিকাকরণের উপর। মাঝে দু’দিন সংক্রমণ বাড়ার পর, ফের নিম্নমুখী দেশের করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪  দেশের করোনা গ্রাফে স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় করোনার দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি ২০০-র নিচে নেমেছে মৃত্যুর সংখ্যা। যা স্বাস্থ্যমন্ত্রককে স্বস্তি দিচ্ছে।

সপ্তাহের প্রথম দিন, সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৭৯৯ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২২ হাজার ৮৪২ জন। এদিকে, সোমবার স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনায় মৃত্যু অনেকটা কমে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ১৮০জন। এই সংখ্যা অবশ্য গতকালের থেকে অনেকটাই কম। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৪৪ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৮ হাজার ৯৯৭ জন।

https://twitter.com/ANI/status/1444871043127001094

অন্যদিকে, স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, মন্ত্রকের দাবি, কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ রোগী ২ লক্ষ ৬৪ হাজার ৪৫৮। করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে মোট ৩ কোটি ৩১ লক্ষ ২১ হাজার ২৪৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২৬ হাজার ৭১৮ জন। এই সংখ্যাটাও দৈনিক আক্রান্তের তুলনায় অনেকটাই বেশি।

আগামী সপ্তাহের শুরু থেকেই দেশে উৎসবের মরশুম শুরু হয়ে যাবে। গত বছরের মতো এবারও মেনে চলতে হবে কঠোর করোনাবিধি। কিন্তু তার আগে দেশের করোনা গ্রাফের এই পতন কিছুটা আশ্বস্ত করেছে স্বাস্থ্যমহলকে।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। তৃতীয় ঢেউ রুখতে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে করোনা রোগীদের চিহ্নিত করার পাশাপাশি টিককরণেও জোর দিয়েছে কেন্দ্র। এখনও পর্যন্ত দেশের মোট ৯০ কোটি ২৭ লক্ষ ৩২ হাজার ৮৬১ জন। ডিসেম্বরের মধ্যে দেশে ১৮ বছরের ঊর্ধ্বে সমস্ত নাগরিকের টিকাকরণ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার। সেই লক্ষ্যপূরণ করতেই দ্রুতগতিতে কাজ এগোচ্ছে।