শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আবারও নিম্নমুখী দেশের করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা! স্বস্তি দিয়ে কমেছে অ্যাকটিভ কেসও

১১:১৯ এএম, অক্টোবর ২, ২০২১

আবারও নিম্নমুখী দেশের করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা! স্বস্তি দিয়ে কমেছে অ্যাকটিভ কেসও

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে, উৎসবের মরশুমে করোনা নিয়ে বিশেষ সতর্ক কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হচ্ছে করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হচ্ছে টিকাকরণের উপর। এরই মধ্যে চলতি সপ্তাহে দু’দিন ধরে স্বস্তি দিয়ে দেশের করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের নিচে নেমেছিল। এর পাশাপাশি স্বস্তি মিলেছে অ্যাকটিভ কেসও। কিন্তু সেই ধারাবাহিকতা বজায় থাকল না। বৃহস্পতিবার থেকেই বাড়তে শুরু করে করোনার দৈনিক সংক্রমণ। তবে, গত ২৪ ঘণ্টায় দেশে ফের কমেছে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা। কমেছে মৃত্যুর সংখ্যাও। স্বস্তি দিয়ে কমেছে অ্যাকটিভ কেসও।

শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩৫৪ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৬ হাজার ৭২৭ জন। এই মুহূর্তে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৭ লক্ষ ৯১ হাজার ৬১ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২৩৪ জন। এই সংখ্যা অবশ্য গতকালের থেকে কম। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৭৭ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৮ হাজার ৫৭৩ জন।

https://twitter.com/ANI/status/1444143684807581697

সংক্রমণ বাড়লেও গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, মন্ত্রকের দাবি, ১৯৭ দিন পর ফের এতটা কমল অ্যাকটিভ কেস, যা আশাব্যঞ্জক। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২ লক্ষ ৭৩ হাজার ৮৮৯।  শুক্রবারের তুলনায় এ হার ৮.৯ শতাংশ কম। অ্যাকটিভ কেসের এই নিম্নমুখী গ্রাফ স্বস্তি দিলেও, চিন্তা জারি থাকছে কেরলের করোনা পরিসংখ্যানে। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের ২৪ হাজার ৩৫৪ জনের মধ্যে কেরলেই সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৮৩৪ জন।  মৃত্যু হয়েছে ৯৫ জনের।

https://twitter.com/ANI/status/1444144578789974024

করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২৫ হাজার ৪৫৫ জন। দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থতার সংখ্যা বেশি।

এদিকে, টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। আসন্ন উৎসবের মরশুমের আগে সর্বোচ্চ সংখ্যক দেশবাসীকে টিকাদানের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। গত ২৪ ঘণ্টায় ৬৯ লক্ষ ৩৩ হাজার ৮৩৮ জন ভ্যাকসিন পেয়েছেন। শুক্রবার পর্যন্ত দেশের টিকাপ্রাপকের সংখ্যা ৮৯ কোটি ৭৪ লক্ষ ৮১ হাজার ৫৫৪ জন।