বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফ ফের নিম্নমুখী! গত ২৪ ঘণ্টায় কমল দৈনিক সংক্রমণ ও অ্যাকটিভ কেস

১১:২১ এএম, সেপ্টেম্বর ২০, ২০২১

দেশের করোনা গ্রাফ ফের নিম্নমুখী! গত ২৪ ঘণ্টায় কমল দৈনিক সংক্রমণ ও অ্যাকটিভ কেস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে আবার কেরল, মহারাষ্ট্রের পরিস্থিতি উদ্বেগজনক। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনের দিনই টিকাকরণে রেকর্ড গড়েছে দেশ। ওইদিন দেশে টিকা পেয়েছেন আড়াই কোটি মানুষ। এর প্রভাব পড়ে দেশের দৈনিক সংক্রমণে। রবিবার একধাক্কায় অনেকটাই কমে দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে ১ শতাংশেরও নিচে নেমে যায় দেশের অ্যাকটিভ কেস। এরপর গত ২৪ ঘণ্টায় ফের কমেছে দৈনিক সংক্রমণ। পাশাপাশি স্বস্তি মিলেছে অ্যাকটিভ কেসেও।

সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ২৫৬ জন। গতকালের থেকে সংক্রমণ কমেছে। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩০ হাজার ৭৭৩ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৪ লক্ষ ৭৮ হাজার ৪১৯।

অন্যদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ২৯৫ জনের। এই সংখ্যাটাও আগের দিনের থেকে কিছুটা কম। গতকাল দেশে করোনার দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল, ৩০৯ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৫ হাজার ১৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা কমার পাশাপাশি স্বস্তি মিলেছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে উঠেছেন ৪৩ হাজার ৯৩৮ জন। এই হার ক্রমশই ঊর্ধ্বমুখী। দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থতার সংখ্যা অনেকটাই বেশি। পাশাপাশি গতকালের দৈনিক সুস্থতার সংখ্যার থেকেও বেশি। গতকাল দেশে সুস্থতার সংখ্যা ছিল ৩৮ হাজার ৯৪৫ জন। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ২৭ লক্ষ ১৫ হাজার ১০৫ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। আবার অনেকটা কমেছে অ্যাকটিভ কেসও। রবিবার যা ছিল ৩ লক্ষ ৩২ হাজারের বেশি, সোমবার তা নেমে এল ৩ লক্ষ ১৮ হাজার ১৮১।

https://twitter.com/ANI/status/1439800570466877443

তবে, কেরল নিয়ে চিন্তা এখনও জারি আছে। দেশের ৩০ হাজার ২৫৬ জন নতুন করোনা আক্রান্তের মধ্যে অর্ধেকর বেশিই কেরলের। কেরলের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে। সে রাজ্যে একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৬৫৩ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫২ জনের। তবে, সংক্রমণের লাগাম পরানো না গেলেও, করোনার ছোবল থেকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে অনেককেই।

https://twitter.com/ANI/status/1439800706400096258

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আটকাতে দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা টিকা পেয়েছেন ৩৭ লক্ষ ৭৮ হাজার ২৯৬ জন। এ নিয়ে মোট টিকাপ্রাপ্ত দেশবাসীর সংখ্যা ৮০ কোটি ৮৫ লক্ষ ৬৮ হাজার ১৪৪ জন। চলতি বছরের মধ্যে সমস্ত নাগরিকের টিকাকরণ শেষ করার লক্ষ্যে দ্রুত এগোচ্ছে কেন্দ্র।