বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফের দেশের করোনা গ্রাফে বড় স্বস্তি! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল আক্রান্তের সংখ্যা

১১:১৮ এএম, নভেম্বর ২২, ২০২১

ফের দেশের করোনা গ্রাফে বড় স্বস্তি! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল আক্রান্তের সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। সম্প্রতি করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্প অনুসারে এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। এদিকে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তবে, ধীরে ধীরে সুস্থতার পথে ফিরছে দেশ। স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়ে অনেকটাই কমল দেশে করোনার দৈনিক সংক্রমণ। আবারও ১০ হাজারের নীচে নেমেছে সংক্রমণ।

সপ্তাহের প্রথম দিন, সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৮৮ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটা কম। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ৪৮৮ জন। দূষণ নিয়ে চিন্তিত রাজধানী দিল্লিতেও আপাতত অনেকটা নিয়ন্ত্রণে আনা গিয়েছে সংক্রমণ। তবে, এখনও চিন্তায় রাখছে কেরলের কোভিড গ্রাফ। গত ২৪ ঘণ্টায় দেশে ৮,৪৮৮ জন করোনা আক্রান্তের মধ্যে ৫০৮০ জনই কেরলের। দক্ষিণের রাজ্যে একদিনে করোনার বলি ৪০ জন। অন্যদিকে, কমেছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২৪৯ জন। গতকালের থেকে কিছুটা হলেও কম। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৩১৩ জন। আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমায় স্বাভাবিকভাবেই স্বস্তি মিলেছে।

https://twitter.com/ANI/status/1462632010548006912

সংক্রমণ কমার পাশাপাশি প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে দেশের অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ৪৪৩ জন। মোট আক্রান্তের ০.৩৪ শতাংশ মাত্র। ২০২০ সালের মার্চ থেকে এটাই সর্বনিম্ন অ্যাকটিভ কেসের রেকর্ড। রবিবারও দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্য়া ছিল ১০ হাজারের বেশি। তুলনায় সোমবারের পরিসংখ্যান অনেকটাই স্বস্তিদায়ক। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১২ হাজার ৫১০ জন। আক্রান্তের থেকে সুস্থতার হার অনেক বেশি।

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র। রাজ্যগুলিকেও সেই মর্মে টিকা সরবরাহ করা হয়েছে বলে দাবি। এখনও পর্যন্ত দেশে ইতিমধ্যেই করোনা ভ্যাকসিন ডোজের সংখ্যা ১১৫ কোটি পার করে গিয়েছে। কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং রাশিয়ার স্পুটনিক ভি দিয়ে চলছে টিকাকরণের কাজ। স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন রাজ্যে খুলছে স্কুল-কলেজ। তবে, সংক্রমণের আশঙ্কায় জমায়েতে এখনও জারি নিষেধাজ্ঞা। এছাড়াও টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১০ লক্ষের ৭২ হাজার ৮৬৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে।