বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় কমল সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

১১:২০ এএম, নভেম্বর ১৯, ২০২১

দেশের করোনা গ্রাফে স্বস্তি! গত ২৪ ঘণ্টায় কমল সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। সম্প্রতি করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্প অনুসারে এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। এদিকে, উৎসবের মরশুমেও দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গতকালই বাড়ে দৈনিক আক্রান্তের সংখ্যা। পাশাপাশি বাড়ে মৃত্যুর সংখ্যাও। তবে, গত ২৪ ঘণ্টাতেও আবারও কমল আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১০৬ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটা কম। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ১১ হাজার ৯১৯ জন। এদিকে, রিপোর্ট অনুযায়ী, মৃত্যুর সংখ্যাও গত ২৪ ঘণ্টায় কমেছে। মারণ ভাইরাসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪৫৯ জন। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৪৭০ জন। আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমায় স্বাভাবিকভাবেই স্বস্তি মিলেছে। এখনও পর্যন্ত মহামারীর বলি ৪ লক্ষ ৬৫ হাজার ৮২ জন। এই সংখ্যাটাও বেশ চিন্তার। দেশের কোভিড গ্রাফের শীর্ষে ৫ রাজ্য – কেরল, তামিলনাড়ু, বাংলা, মহারাষ্ট্র ও মিজোরাম। এর মধ্যে কেরলের পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক।

https://twitter.com/ANI/status/1461546945948778496

সংক্রমণ বৃদ্ধি পেলেও, প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশের অ্যাকটিভ কেস মোট আক্রান্তের ০.৩৭ শতাংশ। যা কিনা ২০২০ সালের মার্চ মাসের পর সর্বনিম্ন। আপাতত করোনার অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ২৬ হাজার ৬২০ জন। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। হিসেব বলছে, এখনও পর্যন্ত করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৮ লক্ষ ৯৭ হাজার ৯২১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন। আর সুস্থতার হার ৯৮.২৮ শতাংশ। এটাও গতবছর মার্চ মাসের পর সর্বোচ্চ।

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র। রাজ্যগুলিকেও সেই মর্মে টিকা সরবরাহ করা হয়েছে বলে দাবি। দেশে এখনও পর্যন্ত করোনার টিকা পেয়েছেন এখনও পর্যন্ত দেশে ১১৫ কোটি ২৩ লক্ষ ৪৯ হাজার ৩৫৮ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রায় ৭৩ লক্ষ টিকাকরণ হয়েছে গত ২৪ ঘণ্টায়। টিকাকরণের হার বিশ্বের সব দেশকে টেক্কা দিচ্ছে ভারত।