গত ২৪ ঘণ্টায় দেশে ফের একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ! সামান্য কমল মৃত্যুর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় দেশে ফের একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ! সামান্য কমল মৃত্যুর সংখ্যা
গত ২৪ ঘণ্টায় দেশে ফের একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ! সামান্য কমল মৃত্যুর সংখ্যা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছর কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। সম্প্রতি করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে ‘হর ঘর দস্তক’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার টিকার প্রক্রিয়াকে আরও সুগম এবং ত্বরান্বিত করার লক্ষ্যে নতুন প্রকল্পের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার ভ্যাকসিন দিয়ে আসবেন স্বাস্থ্যকর্মীরা। এদিকে, উৎসবের মরশুমেও দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গতকালের পর ফের, একধাক্কায় অনেকটাই বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। তবে, সামান্য কমল মৃত্যুর সংখ্যা।

বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯১ জন। 1`2এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল করোনা ১১ হাজার ৪৬৬ জন। ছটপুজোর মধ্যে এভাবে করোনা গ্রাফে বৃদ্ধি উদ্বেগ বাড়াচ্ছে স্বাস্থ্যমন্ত্রকের।

এদিকে, স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, একদিনে দেশে মৃতের সংখ্যা অবশ্য সামান্য কমেছে। রিপোর্ট অনুযায়ী, মারণ ভাইরাসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৪০ জন। যা আগের দিনের থেকে কিছুটা কম। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ৪৬০ জন। দেশে এখনও অবধি করোনার বলি ৪ লক্ষ ৬২ হাজার ১৮৯ জন।

সংক্রমণ বৃদ্ধি পেলেও প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৩৮ হাজার ৫৫৬ জন। যা গত ২৬৬ দিনে সর্বনিম্ন। গতকাল অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ছিল ১ লক্ষ ৩৯ হাজার ৬৮৩ জন। যদিও দীর্ঘদিন বাদে অ্যাকটিভ কেসের সংখ্যা নেমে এসেছে দেড় লক্ষের নিচে। এই পরিসংখ্যানে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা।

দেশজুড়ে ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হার (৯৮.২৫ শতাংশ)। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো যোগাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৩৮ লক্ষ ৯২৫ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৩ হাজার ৮৭৮ জন।

করোনার মোকাবিলায় টিকাকরণকেই প্রধান হাতিয়ার করা হয়েছে। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন ৫৭ লক্ষের বেশি মানুষ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য এখনও পর্যন্ত দেশে মোট  টিকা দেওয়া হয়েছে ১১০ কোটি ২৩ লক্ষ ৩৪ হাজার ২২৫ ডোজ।