শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কাজ হচ্ছে না বিধিনিষেধে! গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১ লক্ষ ৯৪ হাজারের বেশি

১১:১৬ এএম, জানুয়ারি ১২, ২০২২

কাজ হচ্ছে না বিধিনিষেধে! গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১ লক্ষ ৯৪ হাজারের বেশি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নতুন বছর শুরু হয়েছে সেই করোনার আতঙ্ককে সঙ্গে নিয়েই। দেশে করোনা সংক্রমণ ক্রমশ বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও। আবারও একবার তৃতীয় ঢেউয়ে বেসামাল দেশ। এদিকে, করোনার নতুন স্ট্রেনের দাপট রুখতে কেন্দ্রের পুরনো টেস্টিং এবং ট্রাকিং নীতিতেই আস্থা রাখছেন মোদী। পাশাপাশি জোর দিতে বলছেন টিকাকরণেও। এই মুহূর্তে দেশের একাধিক শহরে কড়া বিধিনিষেধ, নাইট কারফিউ। তবে, কড়া বিধিনিষেধ জারি এবং সতর্কতার পরেও কাজ হচ্ছে না। কিছুতেই কমছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ফের একধাক্কায় অনেকটাই বাড়ল আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষের কাছাকাছি। করোনার তৃতীয় ঢেউয়ে ফের বেসামাল দেশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৯৪ হাজার ৭২০ জন। যা আগের দিনের থেকে প্রায় ১৫.৮ শতাংশ বেশি। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ৬৮ হাজার ৬৩ জন। আগের দিন যেখানে আক্রান্তের সংখ্যাটা ৬ শতাংশ কমেছিল, সেখানে আজ আক্রান্তের সংখ্যা একধাক্কায় অনেকটাই বাড়ল। শহরাঞ্চলের গণ্ডি পেরিয়ে গ্রামাঞ্চলেও বাড়ছে পজিটিভিটি রেট। স্বাস্থ্যমন্ত্রক বলছে, এই মুহূর্তে দেশের ১৩২টি জেলায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি। যা রীতিমতো উদ্বেগের। দেশের পটিজিভিটি রেট রাতারাতি বেড়ে হয়েছে ১১.০৫ শতাংশ। পাশাপাশি এখনও পর্যন্ত দেশে মোট ওমিক্রন আক্রান্ত ৪ হাজার ৮৬৮ জন।

এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৪৪২ জন। গতকালের থেকে এই সংখ্যাটা অনেকটাই বেশি। গতকাল মৃতের সংখ্যা ছিল ২৭৭ জন। তবে, মোট আক্রান্ত যেভাবে বাড়ছে, সে তুলনায় মৃতের সংখ্যাটা কম। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮৪ হাজার ৬৫৫ জন।

সবথেকে উদ্বেগের বিষয় হল, বাড়ছে অ্যাকটিভ কেসও। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ৯ লক্ষ ৫৫ হাজার ৩১৯ জন। যা আগের দিনের থেকে প্রায় ১ লক্ষ ৩৩ হাজার বেশি। এই সংখ্যাটাও বিশেষজ্ঞদের  ভয় ও চিন্তা বাড়াচ্ছে। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪৬ লক্ষ ৩০ হাজার ৫৩৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৬০ হাজার ৪০৫ জন।

https://twitter.com/ANI/status/1481111131460878337

সংক্রমণের বিরুদ্ধে লড়তে ৩ জানুয়ারি শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। পাশাপাশি ১০ জানুয়ারি শুরু হয়েছে ষাটোর্ধ্ব এবং ফ্রন্টলাইন যোদ্ধাদের প্রিকশন ডোজও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৫৩ কোটি ৮০ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় টিকা পেয়েছেন প্রায় ৮৫ লক্ষ মানুষ। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১৭ লক্ষের ৬১ হাজার ৯০০ জনের নমুনা পরীক্ষা হয়েছে।