গত ২৪ ঘণ্টায় ফের নিম্নমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ! স্বস্তি দিচ্ছে অ্যাকটিভ কেসও

গত ২৪ ঘণ্টায় ফের নিম্নমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ! স্বস্তি দিচ্ছে অ্যাকটিভ কেসও
গত ২৪ ঘণ্টায় ফের নিম্নমুখী দেশে করোনার দৈনিক সংক্রমণ! স্বস্তি দিচ্ছে অ্যাকটিভ কেসও / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে, উৎসবের মরশুমে করোনা নিয়ে বিশেষ সতর্ক কেন্দ্রের মোদী সরকার। তাই সংক্রমণ ঠেকাতে জোর দেওয়া হচ্ছে করোনাবিধিতে। পাশাপাশি গতি বাড়ানো হচ্ছে টিকাকরণের উপর। মাঝে দু’দিন সংক্রমণ বাড়ার পর, ফের নিম্নমুখী দেশের করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে ফের অনেকটাই কমেছে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় প্রায় ৬ শতাংশ কমল সংক্রমণ। যদিও গত ২৪ ঘণ্টায় সামান্য বেড়েছে মৃত্যুর সংখ্যা। পাশাপাশি স্বস্তি দিয়ে কমেছে অ্যাকটিভ কেসও।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৮৪২ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৪ হাজার ৩৫৪ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২৪৪ জন। এই সংখ্যা অবশ্য গতকালের থেকে সামান্য বেশি। গতকাল দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ছিল ২৩৪ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৮ হাজার ৮১৭ জন।

সংক্রমণ বাড়লেও গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়েছে করোনার অ্যাকটিভ কেসে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, মন্ত্রকের দাবি, ১৯৯ দিন পর ফের এতটা কমল অ্যাকটিভ কেস, যা আশাব্যঞ্জক। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২ লক্ষ ৭০ হাজার ৫৫৭ জন। করোনার বিরুদ্ধে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩০ লক্ষ ৯৪ হাজার ৫২৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২৫ হাজার ৯৩০ জন। এই সংখ্যাটাও দৈনিক আক্রান্তের তুলনায় অনেকটাই বেশি।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। ৯০ কোটি ৫১ লক্ষ ৭৫ হাজার ৩৪৮ জন মানুষ এখন ভ্যাকসিনের আওতায়। যার মধ্যে গতকালই টিকা পেয়েছেন প্রায় সাড়ে ৭৩ লক্ষের বেশি নাগরিক।গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ১২ লক্ষ ৬৫ হাজার মানুষের।