বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফের দেশের করোনা গ্রাফে পতন! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

১১:০৭ এএম, সেপ্টেম্বর ১৪, ২০২১

ফের দেশের করোনা গ্রাফে পতন! গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। তাও, তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশে করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। প্রতিদিন একটু একটু করে বাড়ছে সংক্রমণ, আবার কখনও তা কমছে। এরই মধ্যে আবার সামনেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। তার আগে কিছুতেই যেন বাগে আসতে চাইছে না করোনার সংক্রমণ। কেরল, মহারাষ্ট্রের পরিস্থিতি যে উদ্বেগজনক তা স্বীকার করে নিয়েছে কেন্দ্রও। তবে, এত উদ্বেগের মাঝেও দেশের দৈনিক করোনা সংক্রমণে ভালরকম স্বস্তি পাওয়া যাচ্ছে রবিবার থেকেই। একটু একটু করে কমছে দৈনিক সংক্রমণ এবং অ্যাকটিভ কেসের সংখ্যা। রবিবার এক ধাক্কায় প্রায় সাত হাজার কমেছিল অ্যাকটিভ কেস। পাশাপাশি ফের অনেকটাই কমে করোনার দৈনিক সংক্রমণ। এরপর সোমবার ফের করোনা গ্রাফ কিছুটা নামে। সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা কমার পাশাপাশি কমে অ্যাকটিভ কেসও। আবার গত ২৪ ঘণ্টায় আবারও বেশ খানিকটা কমল দেশে করোনার দৈনিক সংক্রমণ।

সপ্তাহের দ্বিতীয় দিন, মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪০৪ জন। গতকালের থেকে সংক্রমণ ফের কমেছে। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২৭ হাজার ২৫৪ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩২ লক্ষ ৮৯ হাজার ৫৭৯ জন। তবে, দেশের মোট আক্রান্তের এই সংখ্যার প্রায় বেশিরভাগই কেরলের। কেরলের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে। তবে, সংক্রমণের লাগাম পরানো না গেলেও, করোনার ছোবল থেকে সুস্থ করে তোলা সম্ভব হচ্ছে অনেককেই।

অন্যদিকে দেশে একদিনে মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩৩৯ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে খানিকটা বেশি। গতকাল দেশে করোনায় প্রাণ হারিয়েছিলেন ২১৯ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৪৩ হাজার ২১৩ জন।

গত ২৪ ঘণ্টায় স্বস্তি মিলেছে করোনার অ্যাকটিভ কেসেও। গতকালের পর আজও নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে এই মুহূর্তে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ২০৭ জন। যা আগের দিনের তুলনায় অনেকটাই কম। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন করোনাজয়ীরাই। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৭ হাজার ১২৭ জন। দৈনিক সুস্থতার সংখ্যা দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটাই বেশি। তবে, গতকালের সুস্থতার সংখ্যার থেকে সামান্য কম। গতকাল দেশে দৈনিক সুস্থতার সংখ্যা ছিল ৩৭ হাজার ৬৮৭ জন। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ২৪ লক্ষ ৮৪ হাজার ১৫৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

https://twitter.com/ANI/status/1437624288819888133

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আটকাতে দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। স্বাস্থ্যমন্ত্রকের দাবি, ৬টি কেন্দ্রশাসিত অঞ্চল এবং রাজ্যে প্রথম ডোজের টিকাকরণ ১০০ শতাংশ সম্পূর্ণ হয়েছে। এই ছটি রাজ্য হল সিকিম, গোয়া, হিমাচলপ্রদেশ, দাদরা নগর হাভেলি, দমন ও দিউ এবং লাক্ষাদ্বীপ। ইতিমধ্যে দেশের ৭৫ কোটি ২২ লক্ষ ৩৮ হাজার ৩২৪ জনের টিকাকরণ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টাতেই ৭৮ লক্ষ ৬৬ হাজার ৯৫০ জন মানুষ করোনার ভ্যাকসিন পেয়েছেন।