নয়া স্ট্রেনের হানার মধ্যেও স্বস্তির খবর, দেশের দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ফের নিম্নমুখী

নয়া স্ট্রেনের হানার মধ্যেও স্বস্তির খবর, দেশের দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ফের নিম্নমুখী
নয়া স্ট্রেনের হানার মধ্যেও স্বস্তির খবর, দেশের দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ফের নিম্নমুখী / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। তবে, মৃত্যুর সংখ্যা আগের থেকে কমলেও, শনিবার ফের এক ধাক্কায় অনেকটাই বাড়ে দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা। শনিবার দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা ১ হাজারের গণ্ডি অতিক্রম করে। গত ২৪ ঘণ্টায় তা ফের অনেকটাই কমেছে। কমেছে দৈনিক আক্রান্তের সংখ্যাও। পাশাপাশি দেশে করোনাজয়ীর সংখ্যা প্রায় ৩ কোটি কাছাকাছি। এতসব স্বস্তির খবরের মধ্যেও চিন্তা বাড়াচ্ছে বাম শাসিত কেরলের করোনা পরিস্থিতি।

অথচ দেশের মধ্যে একসময় এই বাম শাসিত কেরল করোনা প্রতিরোধের মডেল হিসেবে উঠে এসেছিল। এখনও এই রাজ্যটিতে দেশের মোট সংক্রমণের এক তৃতীয়াংশ মানুষ আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘন্টাতেও কেরলে সংক্রমিত হয়েছেন ১৪ হাজারের বেশি মানুষ।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৫০৬ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা কম। গতকাল দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪২ হাজার ৭৬৬ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৮ লক্ষ ৩৫ হাজারের কাছাকাছি।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৮৯৫ জনের। গতকাল দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল হাজারের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৪০ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা থেকে সুস্থ হয়ে ফিরেছেন ৪১ হাজার ৫২৬ জন। সুস্থতার হার ৯৭ শতাংশ। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৯৯ লক্ষ ৭৫ হাজারের বেশি মানুষ। আপাতত অ্যাকটিভ কেস ৪ লক্ষ ৫৪ হাজার ১১৮ জন। যা মোট আক্রান্তের দেড় শতাংশেরও কম। মোট টিকাপ্রাপ্ত হয়েছেন ৩৭ কোটি ৬০ লক্ষ ৩২ হাজার ৫৮৬ জন।