শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় ফের সামান্য ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ

১১:০৯ এএম, আগস্ট ১, ২০২১

দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় ফের সামান্য ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। তবে, তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। কখনও বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা, আবার কখনও তা কমছে। গতকালের থেকে আজ করোনার দৈনিক সংক্রমণ ফের সামান্য বাড়ল। তাই বাগে এসেও পুরোপুরি বাগে আসছে না মারণ করোনা।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮৩১ জন। গতকালের থেকে সামান্য বেশি। গতকাল দেশে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪১ হাজার ৬৪৯ জন। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ ৫৫ হাজার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৫৪১ জন। এ পর্যন্ত দেশে মোট করোনায় প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ২৪ হাজার ৩৫১ জন। তবে, দৈনিক মৃতের সংখ্যা গতকালের থেকে কম। গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ৫৯৩ জন।

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৯ হাজার ২৫৮ জন। দৈনিক সুস্থতার সংখ্যা দৈনিক আক্রান্তের তুলনায় যেমন কম, তেমনই গতকালের দৈনিক সুস্থতার থেকেও কম। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৮ লক্ষ ২০ হাজারের বেশি মানুষ। সুস্থতার হার ৯৭.৩৬ শতাংশ। সামান্য হলেও বেড়েছে অ্যাকটিভ কেস। আপাতত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ লক্ষ ১০ হাজার ৯৫২ জন। ইতিমধ্যেই দেশে করোনা টিকা পেয়েছেন ৪৭ কোটি ২ লক্ষ ৯৮ হাজার ৫৯৬ জন।

https://twitter.com/ANI/status/1421681992211439617

গোটা দেশের করোনা রিপোর্ট খতিয়ে দেখে ১০ টি রাজ্যকে চিহ্নিত করেছে কেন্দ্র সরকার। স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দেশের মধ্যে ১০ টি রাজ্যের ৪৬ টি জেলায় এখনও করোনা সংক্রমণের হার ১০ শতাংশের উপরে। সেই কারণেই ওই জেলাগুলির উপর কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে উক্ত রাজ্যগুলিকে। কেন্দ্রের পক্ষ থেকে বারবার বলা হয়েছে, এইসব জেলায় যাতে কোনোরকম জমায়েত না হয়, সেদিকে নজর রাখতে হবে।

উল্লেখ্য, যতজনের নমুনা পরীক্ষা করা হয়, তার মধ্যে কতজন আক্রান্ত হয়েছেন, সেই হিসেবকেই বলা হয়, ‘পজিটিভিটি রেট’। আর এই ৪৬ টি জেলার সেই ‘পজিটিভিটি রেট’ ১০ শতাংশের বেশি। শনিবারই কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, ওই সব জেলায় দ্রুত কড়া বিধিনিষেধ জারি করতে হবে। পাশাপাশি তিনি সতর্কতা হিসেবে এও উল্লেখ করেছেন যে, ঢিলেমি দিলেই বা কোনোরকম ছাড় দিলেই পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে। যে ১০ টি রাজ্যের ৪৬ টি জেলার করোনা পরিস্থিতি ভাবাচ্ছে কেন্দ্রকে, সেগুলি হল- মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, ওড়িশা, অসম, মিজোরাম, মেঘালয়, অন্ধ্রপ্রদেশ ও মণিপুর।

এইসব জেলায় দ্রুত টেস্ট বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে। হোম আইসোলেশনের উপর জোর দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ বলেন, ‘অক্সিজেন কনসেন্ট্রেটর, অক্সিজেন সিলিন্ডার পাঠানো হচ্ছে ওই রাজ্যগুলিকে। এ ছাড়া রাজ্যগুলিও নিজেদের পরিকাঠামো কার্যকর করছে।’