শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

ওমিক্রন-এর আতঙ্কের মাঝেই দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বাড়ল মৃতের সংখ্যা

১১:২৩ এএম, ডিসেম্বর ৫, ২০২১

ওমিক্রন-এর আতঙ্কের মাঝেই দেশে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বাড়ল মৃতের সংখ্যা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেড় বছরের বেশি সময় কেটে গেলেও, দেশ এখনও করোনার কবল থেকে মুক্ত হতে পারেনি। তার মধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা জারি রয়েছে। আর সেই লক্ষ্য পূরণের জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। এদিকে, দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। তবে, ধীরে ধীরে সুস্থতার পথে ফিরছে দেশ। স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। এরই মধ্যে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন ভয় ধরাচ্ছে। ইতিমধ্যেই দেশে প্রবেশ করেছে ওমিক্রন। ৩০ টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। তবে, করোনার এই নয়া স্ট্রেনের মারণক্ষমতা কতটা, তা এখনও স্পষ্ট নয়। এদিকে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ সামান্য বাড়লেও, একাধিক দেশ মৃতের সংখ্যা সংশোধন করায়, একধাক্কায় অনেকটাই বাড়ল মৃতের সংখ্যা।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৯৫ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে বেশি। গতকাল দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৩০৬ জন। গত কয়েকদিনে ওড়িশা, কর্ণাটক, কেরল, তামিলনাড়ুর মতো রাজ্যগুলির কয়েকটি জেলায় বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। ওমিক্রন আক্রান্তের মধ্যে এটা চিন্তার কারণ। এই রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্র।

অন্যদিকে, গতকালের পর একলাফে অনেকটাই বেড়েছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭৯৬ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বিহার সরকার ২ হাজার ৪৩৬ জনের মৃত্যুর কারণ পুনর্বিবেচনা করে তা করোনা পরিসংখ্যানে যোগ করেছে। একইভাবে ২৬৩ জনের মৃত্যুর কারণ পুনর্বিবেচনা করেছে কেরল সরকার। যার ফলে একদিনে দেশের করোনা মৃতের পরিসংখ্যানে যোগ হয়েছে এই বিপুল সংখ্যা। এখনও পর্যন্ত দেশে মোট করোনায় মৃতের সংখ্যা ৪ লক্ষ ৭৩ হাজার ৩২৬ জন।

https://twitter.com/ANI/status/1467347810378911745

সংক্রমণ বাড়লেও, করোনার অ্যাকটিভ কেস কিছুটা কমেছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ৯৯ হাজার ১৫৫ জন। করোনা মোকাবিলায় শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪০ লক্ষ ৬০ হাজার ৭৭৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৬ হাজার ৯১৮ জন।

করোনা মোকাবিলায় প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, সেই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র।

অন্যদিকে, স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন রাজ্যে খুলছে স্কুল-কলেজ। তবে, সংক্রমণের আশঙ্কায় জমায়েতে এখনও জারি নিষেধাজ্ঞা। এছাড়াও টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। এরই মধ্যে ‘ওমিক্রন’ নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। শুধু গত ২৪ ঘন্টাতেই দেশে টিকা পেয়েছেন এক কোটির বেশি মানুষ। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত ১২৭ কোটি ৬১ লক্ষ ৮৩ হাজার ৬৫টি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ১ কোটি ৪ লক্ষ ডোজ দেওয়া হয়েছে গতকাল।