করোনা যুদ্ধে জীবন বাঁচাতে এবার ১ লাখ পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কেনার নির্দেশ মোদীর

করোনা যুদ্ধে জীবন বাঁচাতে এবার ১ লাখ পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কেনার নির্দেশ মোদীর
করোনা যুদ্ধে জীবন বাঁচাতে এবার ১ লাখ পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কেনার নির্দেশ মোদীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে ঝড়ের গতিতে বাড়ছে করোনার সংক্রমণ। হাসপাতালে বেডের আকাল, অক্সিজেনের সংকটও দেখা দিয়েছে ব্যাপকভাবে। এই পরিস্থিতিতে করোনা আক্রান্ত বহু রোগী ঘরেই রয়েছেন।

এই ঘরে থাকা করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সংক্রান্ত সমস্যা দেখা দিলে, সেই সংকটে তাঁদের জীবন বাঁচাতে পারে একটি যন্ত্র। আর তা হল, পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর। দেশজুড়ে অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেনের অভাবে ইতিমধ্যেই বহু করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। আর এবার তাই অক্সিজেনের ঘাটতি মেটাতে বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্র। এক লাখ অক্সিজেন কনসেনট্রেটর কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই এক লাখ অক্সিজেন কনসেনট্রেটর কেনার জন্য পিএম কেয়ার থেকে টাকা খরচ হবে। ইতিমধ্যেই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

অক্সিজেন সংকট মেটাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়, সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জানা গিয়েছে, শীঘ্রই এই অক্সিজেন কনসেনট্রেটর কেনা হবে এবং তা যে যে রাজ্যে অক্সিজেনের বেশি ঘাটতি দেখা দিয়েছে, সেখানে সরবরাহ করা হবে।

সূত্রের খবর, ওইসব পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর ছাড়াও পিএম কেয়ার ফান্ডের টাকায় ৭১৩টি PSA প্ল্যান্ট, ৫০০ নতুন প্রেসার স্যুইং অ্যাডজর্পসেন অক্সিজেন প্ল্যান্ট কেনার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এককথায় বলতে গেলে পরিবেশ থেকে অক্সিজেন ছোঁকে নিয়ে তা সরবারহ করে পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর যন্ত্র। এই যন্ত্রের দাম ২০ হাজার টাকা থেকে শুরু।

শরীরে অক্সিজেনে মাত্রা ৯৫ শতাংশের নীচে বা তারও কম হয়ে গেলে, বাইরে থেকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে। আর বহু করোনা রোগীর ফুসফুস কাজ করা কমিয়ে দিলে, শ্বাসকষ্টে ভুগতে থাকেন। সেক্ষেত্রে প্রয়োজন পড়ে অক্সিজেনের। আর বাজারে এই সময়ে অক্সিজেনের প্রবল ঘাটতি চলছে দেশের বিভিন্ন প্রান্তে। ফলে এই পরিস্থিতিতে এই যন্ত্র কিছুটা হলেও সেই ঘাটতি এবং চাহিদা মেটাতে পারবে বলে মনে করা হচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.