উৎপাদনে সংকট! জুলাইয়ের আগে বেসরকারি হাসপাতালে টিকাকরণ নয় ১৮ ঊর্ধ্বদের! ঘোষণা সেরামের

উৎপাদনে সংকট! জুলাইয়ের আগে বেসরকারি হাসপাতালে টিকাকরণ নয় ১৮ ঊর্ধ্বদের! ঘোষণা সেরামের
উৎপাদনে সংকট! জুলাইয়ের আগে বেসরকারি হাসপাতালে টিকাকরণ নয় ১৮ ঊর্ধ্বদের! ঘোষণা সেরামের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশে দ্রুত গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এরই মধ্যে চলতি মাসের ৩ থেকে ৫ তারিখের মধ্যে এই সংক্রমণ বৃদ্ধির গ্রাফ সর্বোচ্চ শিখরে পৌঁছে যেতে পারে। এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীদের এক দল। গাণিতিক মডেলের বিশ্লেষণের ভিত্তিতে কেন্দ্র সরকারকে এই তথ্য তাঁরা দিয়েছেন।

এদিকে, আজ থেকেই দেশজুড়ে ১৮ বছরের বেশি বয়সীদের করোনা (Corona vaccine) টিকাদান কর্মসূচি শুরু। তবে তার আগেই দেশের বেশ কিছু রাজ্য ঘোষণা করেছিল যে, তাঁদের কাছে পর্যাপ্ত টিকার জোগান না থাকায়, আজ থেকে এই কর্মসূচি শুরু করা সম্ভব নয় তাঁদের পক্ষে।

আর এবার বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা খোদ পুনের সেরাম ইন্সটিটিউটের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, এই মুহূর্তে টিকার উৎপাদনে সংকট দেখা দিয়েছে। তাই চাহিদার অনুযায়ী, পর্যাপ্ত জোগান দেওয়া সম্ভব নয়। এই মুহূর্তে ৪৫ বছরের বেশি বয়সীদের টিকাদানেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ১৮ ঊর্ধ্বরা বেসরকারি হাসপাতালে জুলাই মাসের আগে টিকা পাবেন না। যদিও, দেশের মাত্র ছটি রাজ্য এই সুবিধে চালু করতে পারছে।

বর্তমানে দেশে ৪৫ বছর বয়সীদের টিকাকরণ চলছে। যদিও ঠিকমতো জোগান নেই। টিকার জন্য হাসপাতালের বাইরে লম্বা লাইন পড়েছে। সারাদিন ধরে লাইন দিয়েও মিলছে না করোনা টিকা। এই মুহূর্তে দেশে সেরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দিয়ে চলছে টিকাকরণ।

এদিকে এই সংকট কাটাতে শীঘ্রই বাইরের দেশগুলিতে টিকা তৈরির কাজ শুরু করবে সেরাম, এমনটাও জানা গিয়েছে। এর পাশাপাশি আগামী তিনদিনের মধ্যেই বেশ কয়েকটি রাজ্যে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে উৎপাদনকারী সংস্থার পক্ষ থেকে।

এদিকে এর মধ্যেই ভারতের বাজারে আসার কথা রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি-র। এই তিন টিকা দিয়ে আপাতত ৪৫ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ চলবে। দেশব্যাপী সরবরাহ প্রক্রিয়া মসৃণ হলে, তবেই ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ শুরু হবে। এখন প্রশ্ন উঠছে, এই তথ্য কি কেন্দ্রের কাছে ছিল না? যদি কেন্দ্র এই বিষয়ে অবগত ছিল, তাহলে কেন ১ মে থেকে দেশের ১৮ বছরের বেশি বয়সীদের টিকাদানের ঘোষণা কেন করা হল?

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.