শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভয়াবহ করোনা পরিস্থিতি! গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৬ হাজারের বেশি

১১:০৪ এএম, এপ্রিল ১৬, ২০২১

ভয়াবহ করোনা পরিস্থিতি! গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ১৬ হাজারের বেশি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতিদিন ভয়ঙ্কর দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াচ্ছে মারণ করোনা। এই মুহূর্তে দেশজুড়ে যা করোনা পরিস্থিতি, তাতে ভয়ঙ্কর, উদ্বেগজনক ইত্যাদি কোনও বিশেষণই যথেষ্ট নয়। প্রতিদিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে ঝড়ের গতিতে। দেশের বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি বেসামাল। প্রতিদিন আক্রান্তের সংখ্যা রেকর্ড সৃষ্টি করছে। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

আমেরিকার পর ভারত এখন দ্বিতীয় দেশ যেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ পেরিয়েছে। বর্তমানে আমেরিকার থেকে ভারতে অনেক বেশি দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস৷ পরিস্থিতি ক্রমশই ভয়াবহ আকার ধারণ করেছে৷ গত বছরের তুলনায় এ বছর আরও ভয়ঙ্কর রুপ নিয়েছে করোনা। করোনার দ্বিতীয় ঢেউ দেশের দৈনিক মৃত্যুর সংখ্যাকেও বাড়িয়ে দিয়েছে। করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে ফের একবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা ফের একবার ২ লক্ষ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লক্ষ ১৬ হাজার ৬৪২ জন। দেশে করোনার দৈনিক আক্রান্তের নয়া রেকর্ড গড়ল ভারত। সংক্রমণের এই সংখ্যা বৃদ্ধির জেরে দেশে এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪২ লক্ষ ৮৭ হাজার ৭৪০।

ক্রমশ ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হয়ে উঠছে করোনা। দেশের করোনা পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, আমেরিকাকেও সেই ভয়াবহতা ছাপিয়ে যাচ্ছে। অথচ গত বছর এই পরিস্থিতি হয়নি। আর এই বছরে শুধুমাত্র করোনা নিয়ে মানুষের গা-ছাড়া মনোভাব, উদাসীনতা করোনাবিধি না মানা এবং করোনা নিয়ে ভ্রান্ত ধারণা পরিস্থিতি ক্রমশ খারাপ করে তুলেছে। প্রায় ভেঙে পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা।

করোনার দ্বিতীয় পর্যায়ে মৃত্যুর সংখ্যাও বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,১৮২ জনের। অথচ মার্চের শুরু দিকে এই মৃত্যুর সংখ্যা ছিল ১০০ থেকে ১৫০ ঘরে। দেশে এই নিয়ে করোনায় মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৭৪ হাজার ৩৩৫ জনের। এর পাশাপাশি দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন ১,২৫,৪৩,৯৭৮ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ৬৩ হাজার ৫৮৮ জন। দেশে সুস্থতার হার ৯০.৮ শতাংশ। আর এখনও পর্যন্ত টিকাকারণ হয়েছে ১১ কোটি ৪৪ লক্ষ ৯৩ হাজার ২৩৮ জনের।

উল্লেখ্য, দেশের মধ্যে মহারাষ্ট্র, কেরল, দিল্লি এবং কর্ণাটকের দৈনিক সংক্রমণ সবথেকে বেশি। সরকারি হিসেবে মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ লক্ষ ৩৯ হাজার ৮৫৫ আর মৃত্যু হয়েছে ৫৯,১৫৩ জনের৷ গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬১,৬৯৫ জন আর মৃত্যু হয়েছে ৩৪৯ জনের। মহারাষ্ট্র জুড়ে ইতিমধ্যেই চালু হয়েছে রাত্রিকালীন কার্ফু। বাংলাতেও ভোটের আবহে প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।