ভয়াবহ করোনা পরিস্থিতি! বর্তমান সংকটে রাজ্য সরকারের এই হেল্পলাইনগুলিতে মিলবে সাহায্য, রইল বিস্তারিত

ভয়াবহ করোনা পরিস্থিতি! বর্তমান সংকটে রাজ্য সরকারের এই হেল্পলাইনগুলিতে মিলবে সাহায্য, রইল বিস্তারিত
ভয়াবহ করোনা পরিস্থিতি! বর্তমান সংকটে রাজ্য সরকারের এই হেল্পলাইনগুলিতে মিলবে সাহায্য, রইল বিস্তারিত / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। প্রতিদিন ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন সংক্রমণের নয়া রেকর্ড তৈরি হচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এই পরিস্থিতিতে বেশ কিছু রাজ্যে হাসপাতালে বেডের সমস্যার পাশাপাশি দেখা দিয়েছে অক্সিজেনের অভাবও।

ভয়ঙ্কর দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াচ্ছে মারণ করোনা। এই মুহূর্তে দেশজুড়ে যা করোনা পরিস্থিতি, তাতে ভয়ঙ্কর, উদ্বেগজনক ইত্যাদি কোনও বিশেষণই যথেষ্ট নয়। প্রতিদিন নতুন রেকর্ড সৃষ্টি করছে মারণ করোনা। করোনার দ্বিতীয় ঢেউয়ে রূপ পরিবর্তন করে, আরও ভয়ানক চেহারা নিয়েছে মারণ করোনা। সর্বকালীন রেকর্ড গড়ছে দৈনিক সংক্রমণ। গত বছর যখন করোনা সংক্রমণ সবথেকে বেশি ছিল। তখনও এই এত সংখ্যায় সংক্রমণ হয়নি।

দেশের করোনা পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, আমেরিকাকেও সেই ভয়াবহতা ছাপিয়ে যাচ্ছে। আর প্রায় ভেঙে পড়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। এদিকে বাংলায় ভোটের আবহে বাড়ছে সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। সুস্থতার হার তুলনামূলকভাবে কম।

এই পরিস্থিতিতে রাজ্য সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। রাজ্যে সরকার হাসপাতালের বেড বাড়ানো থেকে অ্যাম্বুলেন্স পরিষেবা-সহ নানা ব্যবস্থার কথা জানিয়েছে। এই সংকটের সময় মনে রাখা প্রয়োজন রাজ্যের হেল্পলাইন নম্বরগুলিও।

উল্লেখ্য, গত বছর প্রথমবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর রাজ্য সরকার একটি বহুমুখী হেল্পলাইন নম্বর চালু করেছিল। এই হেল্পলাইন এখনও বহাল। এই ইন্টিগ্রেডেট হেল্পলাইন নম্বরটি হল- ১৮০০-৩১৩৪৪৪-২২২।

এক্ষেত্রে যে যে পরিষেবাগুলি পাওয়া যাবে, সেগুলি হল- সাধারণ যে কোনও কোভিড সংক্রান্ত প্রশ্ন, সাইকোলজিক্যাল কাউন্সেলিং (সকাল ৯ টা থেকে রাত ৯টা), সরকারি ফ্রি কোভিড হাসপাতালে ভর্তির সাহায্য, ফ্রি সরকারি অ্যাম্বুল্যান্স, টেলিমেডিসিন (অডিও-ভিস্যুয়াল)

অন্যদিকে, সরকারি অ্যাম্বুলেন্স পরিষেবা পেতে অতিরিক্ত ফোন নম্বর – (০৩৩) ৪০৯০-২৯২৯, এবং ডাইরেক্ট টেলিমেডিসিন নম্বর হল- ০৩৩-২৩৫৭-৬০০১।

এছাড়াও কোভিড আক্রান্তদের জন্য কলকাতার অ্যাম্বুলেন্স পরিষেবার হেল্পলাইন নম্বর- ০৩৩-৪০৯০২৯২৯।
কলকাতা পুরসভার কন্ট্রোল রুম (২৪x৭)- (০৩৩) ২২৮৬-১২১২/১৩১৩ অ্যাম্বুলেন্স (২৪x৭) – (০৩৩) ২২১৯-৭২০২/২২৪১-১২২৫ হোয়াটসঅ্যাপ – ৮৩৩৫৯৮৮৮৮৮

উল্লেখ্য, দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি এ রাজ্যেও ঝড়ের গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। বৃহস্পতিবার স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে গত একদিনে করোনা সংক্রমিতের সংখ্যা প্রায় ১২ হাজার ছুঁই ছুঁই। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৯৪৮ জন। গত ২৪ ঘণ্টায় সারা রাজ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের। শুধুমাত্র উত্তর ২৪ পরগনা এবং কলকাতাতেই ৫ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন।

বিধানসভা ভোটের মধ্যেই রাজ্যে আরও বেলাগাম করোনা। রাজ্যে সংক্রমণের সংখ্যা বাড়ার পাশাপাশি কমল সুস্থতার হারও। সুস্থতার হার আরও কমে হয়েছে ৮৯ শতাংশ। শুধু কলকাতাতেই একদিনে সংক্রমিত ২৬৪৬। গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে উত্তর ২৪ পরগনায় একদিনে সংক্রমিত ২৩৭২ জন। মৃত্যু হয়েছে ১৩ জনের। হাওড়া, হুগলি, নদিয়া, দঃ ২৪ পরগনাতেও বাড়ছে সংক্রমণ।

এই পরিস্থিতিতে রাজ্য সরকারের একমাত্র লক্ষ্য এবং সবথেকে বড় চ্যালেঞ্জ বাংলায় সংক্রমণকে নিয়ন্ত্রণে আনা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.