ভয়ঙ্কর থেকে আরও ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি! দেশের ১৫০ জেলায় হতে পারে সম্পূর্ণ লকডাউন!

ভয়ঙ্কর থেকে আরও ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি! দেশের ১৫০ জেলায় হতে পারে সম্পূর্ণ লকডাউন!
ভয়ঙ্কর থেকে আরও ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি! দেশের ১৫০ জেলায় হতে পারে সম্পূর্ণ লকডাউন! /প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ আরও ভয়ঙ্কর হয়ে উঠছে দেশের করোনা পরিস্থিতি। বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশের ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর খবর না থাকলেও, গত একদিনে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৬০,৯৬০ জন। মৃত্যু হয়েছে ৩,২০০ জনের।

পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে, আর সেই জন্যই দেশের ১৫০ জেলায় সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়তে পারে কেন্দ্রের পক্ষ থেকে। এমনটাই খবর সংবাদমাধ্যমের রিপোর্ট থেকে জানা যাচ্ছে।

করোনার সংক্রমণ রুখতে, ইতিমধ্যেই একাধিক রাজ্য আংশিক লকডাউন ঘোষণা করেছে। কিন্তু কেন্দ্র সরকারের পক্ষ থেকে পরিকল্পনা, যেসব জেলায় করোনা আক্রান্তের হার ১৫ শতাংশের বেশি সেখানে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হবে। আর সেই তালিকায় রয়েছে ১৫০ টি জেলা।

উল্লেখ্য, মঙ্গলবার এই বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করেই। এক্ষেত্রে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হলেও, লকডাউন করা খুবই জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে রবিবার রাজ্য সরকারগুলিকে কেন্দ্রের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছিল যে, যেসব এলাকায় করোনা সংক্রজাচ্ছে্‌ সেখানে কনটেনমেন্ট জোন এবং লকডাউন বিধি কড়াভাবে লাগু করতে। আর এক্ষেত্রে দেখতে হবে উক্ত এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ শতাংশের বেশি কিনা বা এলাকায় আইসিইউ বেডে ৬০ শতাংশ রোগী থাকলে, সেখানে লকডাউন বিধি ঘোষণা করতে হবে। গত কয়েকদিন ধরেই দেশে দৈনিক করোনা সংক্রমণ সাড়ে তিন লাখের উপরে যাচ্ছে। এই অবস্থায় যেকোনও কড়া সিদ্ধান্ত নিয়ে নিতে পারে কেন্দ্র।