শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ঠান্ডা পড়তেই কাশি গলা ব্যথার সমস্যা হচ্ছে! দেখে নিন এই অব্যর্থ ঘরোয়া টোটকা

১১:৫০ পিএম, নভেম্বর ২, ২০২১

ঠান্ডা পড়তেই কাশি গলা ব্যথার সমস্যা হচ্ছে! দেখে নিন এই অব্যর্থ ঘরোয়া টোটকা

এই হালকা ঠান্ডার সময়ে শুধু গরম জল নয়, সঙ্গে রাখুন এক টুকরো আদা। ঘুম থেকে ওঠার পর এই আদা জলই সাহায্য করবে কাশির সমস্যা থেকে রক্ষা করতে। শুধু তাই নয়,এক গ্লাস ইষদুষ্ণ গরম জল খেলে হাজার কঠিন সমস্যা থেকে মুক্তি পাবেন নিমেষে।

শীতকাল শুষ্ক আর আমরাও জল কম খাই না কারণে শরীর ড্রাই হয়ে যায়। এই সময়ে আসলে যতটা পরিমাণে জল খাওয়া দরকার তার চেয়ে অনেক কম খাওয়া হয়। তাই এই সময়ে সুস্থ থাকতে অনেক বেশি করে জল খেতে হবে। আর অবশ্যই ঘুমোতে যাওয়ার আগে গরম জল খেতে হবে এতে শরীর হাইড্রেট থাকে। সারাদিনের জলের সমতা বজায় রাখার চেষ্টা করতে হবে।

আবার অনেক ক্ষেত্রে শীতকালে জল কম খাওয়ার ফলে পেটের সমস্যা দেখা দেয়। যেমন শরীর কষে গিয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা লক্ষ্য করা যায় এই সময়ে। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে ইষদুষ্ণ জল খেলে ঘুমালে এই সমস্যাও জলদি কমবে এবং পেটে গ্যাস জমার সম্ভাবনাও থাকবে না।

আর ইষদুষ্ণ জল শরীর থেকে টক্সিনকে দূরে রাখে। এবং শরীর ভাল রাখার জন্য টক্সিন দূর হওয়া খুবই প্রয়োজনীয়। গরম জল খেলে শরীরের তাপমাত্রা কিছুটা হলেও বাড়ে। যার ফলে ঘাম হয়। এর ফলেই শরীর থেকে টক্সিন দূর হয়।

সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে যে, রাতের বেলে ঘুমোতে যাওয়ার আগে গরম জল খেলে তা চিন্তা কমাতে ভীষণ সাহায্য করে। কারণ গরম জল খেলে স্নায়বিক উত্তেজনা কমে। এবং স্নায়ুও শিথিল থাকে। যার ফলে নিশ্চিন্তে ঘুম ভাল হয়।