মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক

০৩:০৩ পিএম, জুন ৪, ২০২১

নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক

নিজস্ব প্রতিবেদনঃ দেশে জাল নোটের কালোবাজারি রুখতে মোদী সরকার ৫০০ ও ১০০০ টাকা নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন। আর তারপর আবারও দেশে আবারও ছেয়ে যাচ্ছে জাল নোট। উল্লেখ্য ২০২০ থেকে ২০২১ সালের মে মাসের রিপোর্ট অনুসারে জাল নোটের হার বৃদ্ধি পেয়েছে ৩১.৩ শতাংশ। আরবিআই-এর দেওয়া রিপোর্ট অনুযায়ী জানা গেছে, অন্যান্য নোটের তুলনায় বেশিরভাগ ক্ষেত্রে ৫০০ টাকার জাল নোট ধরা পড়ছে। তবে এবার ধরা পরল ১১৮৬ টি ২০০০ টাকার জাল নোট।

উল্লেখ্য নিউটাউন থেকে বিপুল পরিমাণ জাল নোট সহ গ্রেফতার এক। গ্রেফতার করেছে ইকোপার্ক থানার পুলিশ। ধৃতের নাম কামাল রশিদ খান, জম্মু কাশ্মীরের বাসিন্দা। ধৃত ব্যক্তি ডিলার এর কাজ করতো বলে জানা গেছে। নিউটাউনের পেঁচার মোড় এর একটি হোটেল থেকে গ্রেফতার করা হয়। উদ্ধার হওয়া জাল নোটের মূল্য ৮ লক্ষ ৯০ হাজার টাকা। আজ ধৃতকে বারাসাত কোর্টে তোলা হবে বলে সূত্রের খবর।

[caption id="attachment_17153" align="alignnone" width="1055"]নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক[/caption]

পুলিশ সূত্রে খবর, বেঙ্গল এসটিএফ ও ইকোপার্ক থানার পুলিশ এর কাছে গোপন সূত্রে খবর আসে এক ব্যক্তি নিউটাউনে জাল নোট নিয়ে একটি হোটেলে রয়েছে। সেই মত খোঁজ চালিয়ে গতকাল রাতে নিউটাউন পেঁচা মোড়ে ওই যুবককে ধরা হয়। তার কাছ থেকে একটি হ্যান্ড ব্যাগ উদ্ধার হয়। তার মধ্যে থেকে ১১৮৬ টি দুই হাজার টাকার জাল নোট উদ্ধার হয়। যার মোট ভ্যালু ৮ লক্ষ ৯০ হাজার টাকা। এই টাকা কোথা থেকে নিয়ে আসা হয়েছে আর কাকেই বা দেওয়ার কথা ছিল। সেই বিষয়ে জানার চেষ্টা চালাচ্ছে পুলিশ। নিজেদের হেফাজতে নিয়ে এই বিষয়ে জানার চেষ্টা চালাবে।

[caption id="attachment_17152" align="alignnone" width="1280"]নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক নিউটাউনে উদ্ধার কয়েক লক্ষ টাকার জাল নোট! গ্রেফতার এক কাশ্মীরি যুবক[/caption]

এবিষয়ে এক গোয়েন্দা আধিকারিক জানান, আল কায়দা জঙ্গিযোগে মুর্শিদাবাদ থেকে সন্দেহভাজনদের গ্রেফতার করা এবং তাদের ব্যাংক অ্যাকাউন্টে লক্ষ লক্ষ টাকার লেনদেনের খবর তদন্তকারীরা ইতিমধ্যেই পেয়েছেন। আর তাই একথা আগে থেকেই পরিষ্কার যে রাজ্যে জালনোটের একটি বড় চক্র বর্তমানে সক্রিয় রয়েছে। সুত্র মারফৎ খবর অনুযায়ী, বাংলাদেশ, নেপাল সহ পাকিস্তান থেকে কাশ্মীর সীমান্ত হয়েও ভারতে প্রবেশ করছে জালনোট। একারণেই রাজ্যের একাধিক জায়গা থেকে উদ্ধার হয়ে চলেছে জালনোট।